মিড-ডে মিলের প্রশংসা করে ২০০০ কোটি কেন্দ্রের, বিজেপির মিথ্যাচারের রাজনীতির পর্দাফাঁস

এই ঘটনাতেই পরিষ্কার হয়ে গেল রাজ্যের দলবদলু নেতা-সহ যারা মিড-ডে মিল নিয়ে অভিযোগ তুলছিলেন তাঁরা আসলে মিথ্যাচারের রাজনীতি করছিলেন

Must read

প্রতিবেদন : বিজেপির অভিযোগ বুমেরাং হয়ে ফিরে এল কেন্দ্রের রিপোর্ট আর অনুদানে। চক্রান্ত ও মিথ্যাচারের রাজনীতি কোন পর্যায়ে পৌঁছতে পারে তা পরিষ্কার হয়ে গেল এক লহমাতেই। যে মিড-ডে মিল নিয়ে একের পর এক অভিযোগ তুলেছে বিজেপি এবার সেই প্রকল্প নিয়েই প্রশংসায় ভরিয়ে দিল কেন্দ্র। শুধু তাই নয়, চলতি আর্থিক বছরে রাজ্যকে ২ হাজার কোটি বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন-বিরোধী সমন্বয়ের নয়া ফর্মুলা মুখ্যমন্ত্রীর

এই ঘটনাতেই পরিষ্কার হয়ে গেল রাজ্যের দলবদলু নেতা-সহ যারা মিড-ডে মিল নিয়ে অভিযোগ তুলছিলেন তাঁরা আসলে মিথ্যাচারের রাজনীতি করছিলেন। মানুষকে ভুল বোঝাচ্ছিলেন। বাংলার স্কুলে-স্কুলে ছোট ছোট ছেলেমেয়েদের বঞ্চিত করে নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধি করতে চাইছিলেন। ২ হাজার কোটি বরাদ্দ পাওয়ার পরেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ট্যুইট করেছেন। বিজেপির মিথ্যাচারও পরিস্কার করেছেন। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মিড-ডে মিল প্রকল্পে ২০০০ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্রের প্রজেক্ট অ্যাপ্রুভাল বোর্ড। কেন্দ্রীয় বরাদ্দের কথা নিজেই ট্যুইট করে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। রাজ্যের তরফে মিড-ডে মিল প্রকল্প নিয়ে যে সমস্ত বিষয় তুলে ধরা হয়েছে তার ভূয়সী প্রশংসাও করেছে কেন্দ্র।

আরও পড়ুন-দিনের কবিতা

ব্রাত্য বসু ট্যুইটে লেখেন, আজ ভারত সরকারের সচিবের সভাপতিত্বে পি এম পোষণ (মিড-ডে মিল প্রোগ্রাম) প্রকল্প অনুমোদন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের স্কুল শিক্ষা বিভাগের অধীনে মিড-ডে মিল দপ্তর একটি বিষয় উপস্থাপন করেছে। ভারত সরকার এই প্রকল্পের অধীনে গৃহীত বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেছে এবং ২০২৩-‘২৪ অর্থবর্ষের জন্য ২০০০ কোটি টাকা মঞ্জুর করেছে। এর থেকে বোঝা যায় যে যৌথ পর্যালোচনা কমিটির রিপোর্টকে ঘিরে ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক লাভের জন্য হাইপ তৈরি করা হয়েছিল।

আরও পড়ুন-আজ মুম্বই-লখনউ

উল্লেখ্য, মিড-ডে মিলের টাকা নিয়ে এর আগে নানা অভিযোগ তুলেছিল বিরোধীরা। কখনও ঠিকমতো খাবার দেওয়া হচ্ছে না, আবার কখনও সেই টাকা তোলা হয়েছে বলেও অভিযোগ তোলা হয়েছিল। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মিড-ডে মিলের টাকা নয়ছয় নিয়ে রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রীয় মন্ত্রকে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন। তাঁর অভিযোগ ছিল, মিড-ডে মিলের জন্য বরাদ্দ টাকা রাজ্য সরকার অন্য খাতে খরচ করেছে। মাস কয়েক আগে যৌথ পর্যালোচনা কমিটির রিপোর্টে মিড-ডে মিল প্রকল্পে প্রায় ১০০ কোটি টাকা রাজ্য সরকার নয়ছয় করেছে বলে অভিযোগ তোলা হয়েছিল।

Latest article