ভারতের হাতে আজ অস্ট্রেলিয়ার ভাগ্য

ড্যারেন স্যামি স্টেডিয়ামে সোমবারের ম্যাচের ছবিটা দুম করে পাল্টে গিয়েছে। অস্ট্রেলিয়ার কাছে এটা এখন প্রায় কোয়ার্টার ফাইনাল।

Must read

গ্রস আইলেট, ২৩ জুন : ড্যারেন স্যামি স্টেডিয়ামে সোমবারের ম্যাচের ছবিটা দুম করে পাল্টে গিয়েছে। অস্ট্রেলিয়ার কাছে এটা এখন প্রায় কোয়ার্টার ফাইনাল। ভারতের কাছে হেরে গেলে সেমিফাইনালের রাস্তা কঠিন থেকে কঠিনতম হয়ে যাবে। কারণ, আফগানিস্তান যদি শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দেয়, তাহলে অঙ্কের হিসাবে কে এগিয়ে, কে পিছিয়ে তা দেখা শুরু হয় যাবে।
আফগানিস্তানের কাছে সুপার এইটের ম্যাচে ২১ রানে হেরে অস্ট্রেলিয়া এই মুশকিলে পড়েছে। ভারতের জন্য তেমন চাপ নেই। অস্ট্রেলিয়াকে হারালেই হবে। তবে হেরে গেলে দেখতে হবে যেন হারের ব্যবধান বিশাল কিছু না হয়। সবমিলিয়ে বলা যায় সুপার এইটের শেষ ম্যাচে তুলনামূলকভাবে স্বস্তিতে থেকেই মিচেল মার্শদের বিরুদ্ধে নামছে ভারত। যারা এখনও টুর্নামেন্টে অপরাজিত।

আরও পড়ুন-অযোগ্য রাজ্যপালের অপকীর্তি

ভারতের জন্য এখন সমস্যা এটাই, টপ অর্ডার ছন্দে ফেরেনি। টানা পাঁচ ম্যাচ জেতার পরেও ছবিটা তাই। বিরাট কোহলি শনিবার বাংলাদেশ ম্যাচে মোটামুটি রান করেছেন। দেখে মনে হচ্ছিল এইবার ছন্দে ফিরেছেন। কিন্তু তিনি নিজের ইনিংসকে লম্বা টেনে নিয়ে যেতে ব্যর্থ হয়েছেন। রোহিতও তাই। ঝোড়ো শুরু করেছিলেন। যেমন করেন। তবে ইনিংসটা দাঁড়ায়নি। ভারতীয় টিম ম্যানেজমেন্ট একসঙ্গে দুই মহাতারকার ব্যাটে রান দেখতে চায়। সেটা কিছুতেই হচ্ছে না।
ঋষভ আরও একবার তিরিশের ঘরে আটকে গেলেন। সূর্য এসে একটা ছক্কা মেরেই আউট হয়ে যান। এই জায়গা থেকে ভারতকে টেনেছেন হাফ সেঞ্চুরি করা হার্দিক। প্রশ্ন হল অস্ট্রেলিয়া ম্যাচেও এক দল কিনা। শিবম দুবে মাঝখানে এসে অনেক বল খেলে দিচ্ছেন। কিন্তু সেই তুলনায় রান আসছে না। তাঁকে লম্বা হিটারের ভূমিকায় খেলাচ্ছে দল। কিন্তু স্লো উইকেটে নিজের ব্যাটিংকে অ্যাডজাস্ট করতে ব্যর্থ শিবম। বোলার হিসাবেও তিনি নিজেকে দাঁড় করাতে পারেননি।

আরও পড়ুন-গ্রুপ অফ ডেথে আজ ভাগ্য নির্ধারণ তিন দলের

ভারতীয় বোলিংয়ে নেতৃত্ব দিচ্ছেন বুমরা। সব ম্যাচেই বিপজ্জনক দেখাচ্ছে তাঁকে। দ্রাবিড়দের মাস্টার স্ট্রোক অবশ্য সিরাজকে বসিয়ে কুলদীপকে ফেরানো। ক্যারিবিয়ান উইকেটে টার্ন মিলছে। পরে বল করলে সেটা আরও বেশি। উইকেট তখন আরও স্লো হয়ে আসছে। তবে ডেথ ওভারে ভয়ঙ্কর দেখাচ্ছে অর্শদীপকেও। তাই উপরের দিকের ব্যাটাররা লাগাতার ব্যর্থ হওয়ার ছাপ দলের সামগ্রিক পারফরম্যান্সের উপর পড়ছে না।
আফগানিস্তান ম্যাচে মার্শ আগে বল নিয়ে ভুল করেছেন কিনা সেটা চর্চার বিষয়। কারণ সেন্ট ভিনসেন্টের উইকেটে রান তাড়া করা বরাবরই বিপজ্জনক বলে ধরা হয়। তবু আফগানিস্তানের ১৪৮ রানকে তাড়া করে অস্ট্রেলিয়া সেটা তুলে দিতে পারবে না, এটা ভাবা যায়নি। অজিরা ১২৭ রানে অল আউট হয়ে গিয়েছে। অদ্ভুতভাবে ম্যাক্সওয়েলের ৫৯ ছাড়া আর কারও ব্যাটে রান নেই। বুমরাদের সামনে এই ব্যাটিংই আজ চ্যালেঞ্জ মার্শের দলের।

Latest article