মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু লেডিস স্পেশাল বাস, উদ্বোধন করলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী

পরিবহণ দফতর সূত্রে খবর, এবার অনেক পরিকল্পনা করে এই লেডিস স্পেশাল বাসটি চালু করা হয়েছে। পরীক্ষামূলক ভাবে এই বাসটিতে নজর রাখা হবে

Must read

প্রতিবেদন: রোজ অফিস যাওয়ার পথে এবার নাজহাল হওয়ার দিন শেষ মহিলাদের। রাজ্যে শুরু হল লেডিস স্পেশাল বাস পরিষেবা। হাওড়া স্টেশন থেকে শুরু হল এই পরিষেবা, যাবে বালিগঞ্জ পর্যন্ত। মঙ্গলবার এই অনুষ্ঠানে হাজির ছিলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল ও পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র। তাৎপর্যপূর্ণ ভাবে এই বাসে থাকবেন মহিলা কন্ডাক্টর। প্রতিদিনই এই পরিষেবা পাওয়া যাবে। সকাল ৯.৩০টার সময় বাস ছাড়বে হাওড়া স্টেশন থেকে। এরপর সেই বাস ধর্মতলা, পার্ক স্ট্রিট, এলগিন রোড, হাজরা হয়ে যাবে বালিগঞ্জ পর্যন্ত। এরপর আবার বালিগঞ্জ থেকে ছাড়বে বিকেল ৪.৩০টে নাগাদ। ন্যূনতম ৮ টাকা থেকে সর্বোচ্চ ১১ টাকা ভাড়া ধার্য করা হয়েছে গোটা যাত্রাপথের জন্য। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা বাস ভাড়ায় বিশেষ ছাড় পাবে।

আরও পড়ুন-কারখানা বন্ধের অপপ্রচার চলছে গুজব উড়িয়ে জবাব অমিত মিত্রের

সেক্ষেত্রে তাঁকে প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখাতে হবে। পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, অফিস টাইমে মহিলা নিত্যযাত্রীরা যাতে সহজে যাতায়াত করতে পারেন সেই জন্যই এই পরিষেবা চালু করল রাজ্য পরিবহণ দফতর। আপাতত পরীক্ষামূলকভাবে একটি বাসই চালানো হবে। এরপর চাহিদা বুঝে বাসের সংখ্যা বাড়ানো হবে। অফিসটাইমে লেডিস স্পেশাল এই বাস চালু হলে মহিলা নিত্যযাত্রীদের অনেকাংশেই যে সুবিধে হবে তা বলার অপেক্ষা রাখে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঠিক করে দেওয়া নীল-সাদা রঙের এই বাস মহিলাদের নিয়েই ছুটে যাবে রাজপথ ধরে। পরিবহণ দফতর সূত্রে খবর, এবার অনেক পরিকল্পনা করে এই লেডিস স্পেশাল বাসটি চালু করা হয়েছে। পরীক্ষামূলক ভাবে এই বাসটিতে নজর রাখা হবে। কোন কোন ক্ষেত্রে এই বাস লাভজনক হচ্ছে, বা কোন কোন ক্ষেত্রে পরিষেবায় ত্রুটি থেকে যাচ্ছে, সেই সব বিষয়ে নজর রাখবেন পরিবহণ দফতরের কর্তারা। ২০১৩ সালে মদন মিত্র পরিবহণমন্ত্রী থাকাকালীন কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায় লেডিস স্পেশাল বাস চালু হয়েছিল।

Latest article