সংশোধনাগারে চালু হচ্ছে টেলি-মেডিসিন

রাজ্যে বর্তমানে প্রেসিডেন্সি, বারুইপুর, দমদম, বহরমপুর, মেদিনীপুর, বর্ধমান, বালুরঘাট এবং জলপাইগুড়িতে ৮টি কেন্দ্রীয় সংশোধনাগার রয়েছে

Must read

প্রতিবেদন : সংশোধনাগারের আবাসিকদের স্বাস্থ্য পরিষেবার মান উন্নয়নের লক্ষ্যে রাজ্য সরকার আটটি কেন্দ্রীয় সংশোধনাগারে টেলি-মেডিসিন পরিষেবা চালু করেছে। রাজ্যে বর্তমানে প্রেসিডেন্সি, বারুইপুর, দমদম, বহরমপুর, মেদিনীপুর, বর্ধমান, বালুরঘাট এবং জলপাইগুড়িতে ৮টি কেন্দ্রীয় সংশোধনাগার রয়েছে। টেলি-মেডিসিন পরিষেবা চালু হওয়ার ফলে এইসব সংশোধনাগারের প্রায় ১২ হাজার আবাসিক উপকৃত হবেন বলে কারা দফতর সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন-তিস্তায় কি জল আছে, যে দেবে?

আগামী দিনে রাজ্যের ৬০টি সংশোধনাগারের প্রত্যেকটিতেই এই পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে। কারা দফতর জানাচ্ছে, জেলে হাসপাতাল ও চিকিৎসক থাকলেও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ প্রয়োজন হয় অনেক বন্দির। তখন তাঁদের সরকারি হাসপাতালে নিয়ে যেতে হয়। পুলিশকে নিরাপত্তার ব্যবস্থা করতে হয়। মহিলা বন্দিদের ক্ষেত্রে মহিলা পুলিশকর্মী দিতে হয়। হাসপাতালে সংশ্লিষ্ট চিকিৎসকের পথ চেয়ে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। তাতে অর্থ ও সময় ব্যয় হয় অনেক। পাশাপাশি, বন্দিদের হাসপাতালে নিয়ে যাওয়ার ঝুঁকিও থাকে। জেলে টেলি-মেডিসিন পরিষেবা চালু হলে এই সমস্যা থেকে মুক্তি মিলবে।

Latest article