মুখ্যমন্ত্রীর উদ্যোগের পরই অভিযান, কমছে বাজারদর

জেলায় জেলায় চালু ভ্রাম্যমাণ দোকান

Must read

ব্যুরো রিপোর্ট : সাধারণ মানুষের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অগ্নিমূল্যের বাজার (Market Price) নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশে টাস্কফোর্সের অভিযানের পর কমছে বাজারদর। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীর বৈঠকের পর মঙ্গলবার নবান্নে রাজ্য সরকারের বিভিন্ন দফতর ও জেলাগুলি এবং পুলিশ সুপারদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব। এর পর দিন থেকেই কলকাতা-সহ জেলাগুলির বাজারে চলছে অভিযান। সাধারণ মানুষের জন্য ন্যায্যমূল্যের ভ্রাম্যমান বাজারও হয়েছে প্রশাসনের উদ্যোগে।
বুধবার উত্তরের মালদহ, জলপাইগুড়ি, দক্ষিণদিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ারের বাজারগুলিতে চলল অভিযান। পাশাপাশি এদিন একাধিক জায়গায় ন্যায্যমূল্যের ভ্রাম্যমাণ বাজারেরও সূচনা হয়। জলপাইগুড়িতে ন্যায্যমূল্যের দোকানে ২৮ টাকা কিলো দরে পাওয়া যাবে। জেলা প্রশাসনের অনুরোধে জলপাইগুড়ি আলু ব্যবসায়ীরা সুলভ মূল্যে আলু বিক্রয় কেন্দ্র জলপাইগুড়ি বিভিন্ন এলাকায় ১০টি আলুর স্টল খুলে দিল। জেলা প্রশাসনের অনুরোধে জলপাইগুড়ি সদর ব্লক আলু ব্যবসায়ীরা জলপাইগুড়ি বেলাকোবা, রাজগঞ্জ-সহ বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের কথা চিন্তা করে এই সুলভ মূল্যে আলু বিক্রয় কেন্দ্র খোলা হয়। আলিপুরদুয়ারে ভ্রাম্যমাণ সুফল বাংলার স্টল ফালাকাটার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে ন্যায্য দামে আলু, পেঁয়াজ-সহ অন্যান্য সবজি বিক্রি করে।

আরও পড়ুন- যাত্রী-স্বাচ্ছন্দ্য বৃদ্ধিতে চালু হচ্ছে স্মার্ট কার্ড পরিষেবা

বাজারে (Market Price) ন্যায্য দামে নিত্যপ্রয়োজনীয় সবজি কিনতে মানুষের ভিড় হয় ওই সুফল বাংলার স্টলে। কোচবিহারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বিভিন্ন বাজারগুলিতে সরজমিনে হানা দিয়ে কাঁচা সবজির দাম নিয়ন্ত্রণে আনতে সাফল্য পেয়েছে টাস্ক ফোর্স৷ কোচবিহারে বাজারে আলু-সহ নিত্যপ্রয়োজনীয় সবজির দাম আপাতত নিম্নমুখী। জেলা পুলিশ বক্সিরহাট নাকা চেকিং পয়েন্টে বাড়তি নজরদারি চালাচ্ছে যাতে কোচবিহার থেকে কেউ বাড়তি মুনাফা লাভের আশায় অসমে আলু রফতানি করতে না পারে৷ কোচবিহারের জেলাশাসক অরবিন্দকুমার মিনা জানান, রাজ্যের নির্দেশিকা মেনে কোচবিহারে ব্যবসায়ী সমিতি ও হিমঘর মালিকদের সঙ্গে বৈঠক হয়।
বালুরঘাটে আঙ্গিনা বার্ডস এন্ড এনভায়রনমেন্ট প্রোটেকশন সমিতি নামক একটি সংস্থা এদিন বালুরঘাট শহরের পাওয়ার হাউস বাজারে রাজ্য কৃষি বিপণন দফতরের উদ্যোগে সুফল বাংলার মাধ্যমে ন্যায্যমূল্যে আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টি কুমড়া বিক্রি করে। বুধবার মালদহে এদিন জেলা প্রশাসনিক ভবন চত্বর থেকে সাতটি ভ্রাম্যমান আউটলেটের উদ্বোধন করেন জেলাশাসক নীতিন সিঙ্গানিয়াসহ উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক দেবাহুতি ইন্দ্র, রাজ্যসভার সাংসদ মৌসম নূর, ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী প্রমুখ। মালদহ জেলাশাসক নীতিন সিঙ্গানিয়া বলেন, ভ্রাম্যমাণ আউটলেটগুলি থেকে সাধারণ মানুষ ২-৪ টাকা কম দামে আলু-পেঁয়াজ কিনতে পারবেন। এরপর টম্যাটো, পটল-সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সবজি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Latest article