প্রতিবেদন : কম খরচে সাধারণ মানুষকে উন্নত বাস পরিষেবা দিতে বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ অংশীদারিত্বে অর্থাৎ পিপিপি মডেলে কলকাতা ও কলকাতা-সংলগ্ন মফস্বলের ছ’টি বাস রুটকে বেসরকারি হাতে তুলে দিল। পদ্ধতি মেনে টেন্ডার ডেকে ছ’টি রুটের মোট ৭৩টি বাস পরিচালনার জন্য বেসরকারি সংস্থাকে দেওয়া হয়েছে বলে পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে। বারুইপুর হাওড়া সি-২৬ রুটের ১৪টি বাস ইতিমধ্যেই পথে নেমেছে। বাকি বাসগুলি চলতি মাসের মধ্যেই চলা শুরু করবে বলে জানানো হয়েছে। এই দফায় ধর্মতলা-আমতা ই-৬ রুটের ১২টি, সি-২৬ বারুইপুর-হাওড়া রুটের ১৪টি, সি-৮ বারাসত-জোকা রুটের ১৮টি, এস-৪৭ ইডেনসিটি-হাওড়া রুটের ১৮টি এবং ১১এ দমদম স্টেশন-হাওড়া রুটের ১১টি বাস পরিচালনার দায়িত্ব বেসরকারি হাতে তুলে দেওয়া হয়েছে।
আরও পড়ুন-২১-এর সমাবেশে যোগ দিতে উত্তরের কর্মীদের রওনা
নিজস্ব কন্ডাক্টর ও চালক নিয়োগ করে বেসরকারি সংস্থা ওই বাসগুলি চালাবে। বাসের কাগজপত্র, রক্ষণাবেক্ষণ-সহ যাবতীয় খরচ তাদেরই বহন করতে হবে। পরিচালন সংস্থাকে পরিবহণ নিগমের কাছে প্রতিটি বাসের জন্য এককালীন ৫০ হাজার টাকা জমা রাখতে হবে। মাসে নিগমকে বাস পিছু ভাড়া দিতে হবে দশ থেকে পনেরো হাজার টাকা। তবে বেসরকারি হাতে বাসগুলি তুলে দেওয়া হলে রাতে তা সরকারের নির্দিষ্ট ডিপোতেই রাখতে হবে বলে শর্ত দেওয়া হয়েছে। বাস মালিকদের একাংশ সরকারের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন। সিটি সাবার্বান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, নতুন বাসের দাম যেভাবে বেড়ে চলেছে, অনেক বাস মালিকের পক্ষেই পুরনো বাস বাতিল করে নতুন বাস কেনা অসম্ভব হয়ে পড়েছে। সেক্ষেত্রে এই পদক্ষেপ তাঁদের সামনে বিকল্প সুযোগের পথ খুলে দিয়েছে। পাশাপাশি এই সব রুটে নিয়মিত বাস পেলে যাত্রী সাধারণের হয়রানিও অনেকটা কমবে।