রোমানিয়ার পার্লামেন্টে ভালুক হত্যার অনুমতি

খোদ পার্লামেন্টে ভালুক হত্যার প্রস্তাব পাশ। ইউরোপের রোমানিয়ায় প্রায় ৫০০টি ভালুক হত্যার অনুমোদন দিয়েছে সেদেশের পার্লামেন্ট।

Must read

প্রতিবেদন: খোদ পার্লামেন্টে ভালুক হত্যার প্রস্তাব পাশ। ইউরোপের রোমানিয়ায় প্রায় ৫০০টি ভালুক হত্যার অনুমোদন দিয়েছে সেদেশের পার্লামেন্ট। বাদামি ভালুকের হামলা থেকে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের অপরিমিত সংখ্যা নিয়ন্ত্রণ করতে এই সিদ্ধান্ত বলে জানিয়েছে রোমানিয়া সরকার। সম্প্রতি ভালুকের আক্রমণে এক পর্বতারোহীর মৃত্যুর ঘটনায় দেশজুড়ে শোরগোল তৈরি হয়। তার মধ্যে এই সিদ্ধান্ত নিয়েছে রোমানিয়ার পার্লামেন্ট। আইনসভার জরুরি এক বৈঠকে সংরক্ষিত প্রজাতির ভালুকের অতিরিক্ত সংখ্যা নিয়ন্ত্রণের জন্য ৪৮১টি ভালুক হত্যার অনুমোদন দেওয়া হয়েছে। এবার গত বছরের তুলনায় দ্বিগুণ ভালুক হত্যার অনুমোদন দেওয়া হল। গত বছর ২২০টি ভালুক হত্যা করা হয়েছিল।

আরও পড়ুন-সংঘর্ষে ফের মৃত্যু, ঢাকা যেন উপদ্রুত নগরী

গত সপ্তাহে রোমানিয়ার কার্পেথিয়ান পর্বতমালায় ভালুকের হামলায় মারা গিয়েছিলেন ১৯ বছরের এক পর্বতারোহী। তাঁর মৃত্যুর পর ভালুক নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার বিরুদ্ধে আন্দোলন শুরু হয় রাজধানী বুখারেস্টে। যদিও সরকারের ভালুক হত্যার সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়েছে রোমানিয়ার প্রাণী সংরক্ষণবাদী বিভিন্ন সংস্থা। প্রাণী সংরক্ষণবাদী সংস্থা ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের জীববিজ্ঞানী ক্যালিন আর্ডেলিন বলেছেন, হত্যার মাধ্যমে শুধুমাত্র ভালুকদের সংখ্যাই কমবে, কিন্তু জনগণের নিরাপত্তা নিশ্চিত হবে না। আমরা মানুষ এবং ভালুক— উভয়েরই নিরাপত্তা চাই। এই কারণে দেশের এই আইনের বিরোধিতা করছি। প্রসঙ্গত, বিশ্বে বাদামি ভালুক সবচেয়ে বেশি রয়েছে রাশিয়ায়, তারপরেই দ্বিতীয় স্থানে রয়েছে রোমানিয়া। সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণ-পূর্ব ইউরোপের এই দেশটির বিভিন্ন জঙ্গলে বাস করে হাজার হাজার বাদামি ভালুক। তাদের হাত থেকে রক্ষা পেতে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল রোমানিয়া সরকার।

Latest article