জেলায় আরও ১০টি নতুন মল

বাংলার নিজস্ব ক্ষুদ্র ও কুটির শিল্পকে পর্যটকদের সামনে তুলে ধরতে জেলায় জেলায় বিশেষ শপিং মল গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার

Must read

প্রতিবেদন : বাংলার নিজস্ব ক্ষুদ্র ও কুটির শিল্পকে পর্যটকদের সামনে তুলে ধরতে জেলায় জেলায় বিশেষ শপিং মল গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কলকাতায় ইতিমধ্যেই এধরনের একটি মল তৈরি হয়েছে। এবার এই উদ্যোগকে জেলায় ছড়িয়ে দিতে উদ্যোগী হল নবান্ন। প্রথম পর্যায়ে দশটি জেলায় জমি চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী এই মল গড়ে তোলার জন্য যে ১০টি শহরকে বেছে নিয়েছেন সেগুলি হল উত্তরবঙ্গের শিলিগুড়ি, জলপাইগুড়ি, ইংরেজবাজার এবং দক্ষিণবঙ্গের বহরমপুর, দুর্গাপুর, আসানসোল, বর্ধমান, দিঘা, মেদিনীপুর ও চন্দননগর। গত ১২ জুলাই ভার্চুয়াল বৈঠকে রাজ্য সরকারের সিদ্ধান্তের কথা জেলাশাসকদের জানিয়ে দিয়েছিল নবান্ন।

আরও পড়ুন-কালো রঙের কাচ লাগানো গাড়িতে নিষেধাজ্ঞা জারি হল বিধানসভায়

এরপর মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা এই ১০টি শহর যেসব জেলায় রয়েছে সেখানকার জেলাশাসকদের মল গড়ে তুলতে দ্রুত জমি চিহ্নিত করে প্রস্তাব পাঠাতে নির্দেশ দিয়েছেন। রাজ্যে এই মুহূর্তে গ্রামাঞ্চলে ১২ লক্ষ ৫ হাজার ৯৪৬টি স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। সদস্য সংখ্যা ১ কোটি ২২ লক্ষের বেশি। সবাই মহিলা। শহরাঞ্চলেও আরও কয়েক লক্ষ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। এদের প্রধান সমস্যা হল বিপণন। স্বনির্ভর গোষ্ঠী তৈরির কাজ শুরুতেই তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করতে সরকারি উদ্যোগে ব্র্যান্ড তৈরি করার কথা বলা হলেও বিশেষ এগোয়নি সে কাজ। এই অবস্থায় হস্তশিল্প থেকে আচার-পাঁপড়-মোরব্বা-স্বনির্ভর গোষ্ঠীর হাতে তৈরি হাজারো সামগ্রীর জন্য বিস্তৃত বাজার তৈরি করে দিতেই এই উদ্যোগ। এই ১০টি শহরের প্রতিটিতে গড়ে তোলা হবে ৫ তলা শপিং মল, যার পুরোটাতেই থাকবে স্বনির্ভর গোষ্ঠীর পণ্য। এই ভাবনাকে সামনে রেখেই কলকাতার ঢাকুরিয়ার কাছে দক্ষিণাপনের পাশে বাংলার স্বনির্ভর গোষ্ঠীগুলির জন্য চালু হয়েছে নিজস্ব মল।

Latest article