শিক্ষা প্রকল্পেও টুকলি কেন্দ্রের, ঋণ স্বীকারের সৌজন্যও নেই : ব্রাত্য

রাজ্যের একের পর এক প্রকল্পকে নকল করে নিজেদের নাম দিয়ে চালিয়েছে কেন্দ্র। এবার শিক্ষাক্ষেত্রেও টুকতে গিয়ে ধরা পড়ল কেন্দ্রের এনডিএ সরকার

Must read

প্রতিবেদন : রাজ্যের একের পর এক প্রকল্পকে নকল করে নিজেদের নাম দিয়ে চালিয়েছে কেন্দ্র। এবার শিক্ষাক্ষেত্রেও টুকতে গিয়ে ধরা পড়ল কেন্দ্রের এনডিএ সরকার। এ-যাবৎকালে কেন্দ্র সরকার বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ কখনও লক্ষ-কোটির ঘরে পৌঁছয়নি। এই বাজেট একেবারেই নিষ্ফলা।

আরও পড়ুন-‘মা ক্যান্টিন’ চালু এবার হাওড়া জেলা হাসপাতালে

এবারের বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, উচ্চশিক্ষায় প্রতি বছর ১ লাখ পড়ুয়াকে ঋণ দেওয়া হবে। এই নিয়ে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুক্তি দিয়ে প্রশ্ন তুলেছেন, ১৩০ কোটির দেশে কোন শতাংশের হারে এক লক্ষ পড়ুয়াকে এই ধরনের ঋণ দেওয়া হচ্ছে? এবার কেন্দ্রের শিক্ষাক্ষেত্রে এই বরাদ্দে তীব্র কটাক্ষ করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্য সরকার অনেক দিন আগেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ৫০ লাখ টাকা ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছে। এবার তাকেই নকল করে এই ঘোষণা করল কেন্দ্র। কিন্তু সেক্ষেত্রেও কৃতজ্ঞতা স্বীকারের কোনও সৌজন্যই দেখা গেল না। শিক্ষামন্ত্রী এক্স হ্যান্ডেলে লেখেন, জনবিরোধী সরকারের জনবিরোধী বাজেট। তার মধ্যে যেটুকু লক্ষণীয় তা হল ‘টোকাটা দেখুন’। অর্থাৎ পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা অবধি ঋণ প্রকল্প, আমাদের মাননীয় মুখ্যমন্ত্রীর প্রকল্পকে নকল করতে হয়েছে। তা টুকছেন, টুকুন। আমাদের আপত্তি নেই, খালি ঋণ স্বীকারটুকু করার সাহস দেখালে ভাল হত না? শিক্ষাখাতে বেশ কিছু বছর ধরেই বরাদ্দ কমিয়েছে বিজেপি সরকার। শিক্ষার ক্ষেত্রে বেশ কিছু অনিশ্চয়তার সৃষ্টি করলেও এই বাজেটে সেদিকে কোনও নজর দেওয়া হয়নি।

Latest article