দেশে ক্ষুদ্র-মাঝারি শিল্পে কর্মহীন ৩ লক্ষের বেশি, সংসদে স্বীকারোক্তি মন্ত্রীর

সবকিছু জেনেও শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করেন। তৃণমূল সাংসদ দীপক অধিকারী বা দেবের সংসদে একটি প্রশ্নেই তা বেআব্রু হয়ে গেল।

Must read

প্রতিবেদন : অদ্ভুত ব্যাপার, শিল্প এবং কর্মসংস্থান নিয়ে নিজের ঢাক নিজেই পেটান নরেন্দ্র মোদি, ভিত্তিহীন তথ্য দিয়ে নিজেদের অপদার্থতা ঢাকে গেরুয়া শিবির, অথচ কর্মহীনতা এবং বেকারত্বের আসল ছবিটা কত করুণ, তার খবরই রাখেন না তাঁরা। অথবা সবকিছু জেনেও শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করেন। তৃণমূল সাংসদ দীপক অধিকারী বা দেবের সংসদে একটি প্রশ্নেই তা বেআব্রু হয়ে গেল। গত ১০ বছরে দেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগে কত সংস্থা বন্ধ হয়ে গেছে এবং কতজন কর্মহীন হয়েছে,তার সম্পূর্ণ তথ্য কেন্দ্রের কাছে নেই।

আরও পড়ুন-রাষ্ট্রপতি ভবনের দুই হলের নামবদল, নতুন নাম ‘গণতন্ত্র মণ্ডপ’ ও ‘অশোক মণ্ডপ’

কেন্দ্রীয় ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ মন্ত্রীর কাছে এ বিষয়ে গত ১০ বছরের তথ্য চেয়ে চার বছরের আংশিক তথ্য পেলেন দেব।সাংসদের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জিতন রাম মাঝি বলেছেন, ১ জুলাই ২০২০-তে চালু উদ্যম রেজিস্ট্রেশন পোর্টালের তথ্য অনুসারে, ১৮,১৬,৯১,৫৮৫ জনের কর্মসংস্থান সহ ২,৭৬,৮৮,০৬৬ উদ্যোগ পোর্টালে নথিভুক্ত হয়েছে৷ এর মধ্যে ২২ জুলাই, ২০২৪ পর্যন্ত ৪৯,৩৪২টি উদ্যোগ বন্ধ হয়ে গেছে, কর্মহীন হয়েছেন ৩,১৭,৬৪১ জন। মন্ত্রীর দেওয়া তালিকা অনুযায়ী, মহারাষ্ট্রে সবথেকে বেশি মানুষ কাজ খুইয়েছেন উদ্যোগ বন্ধ হয়ে যাওয়ায়। গত চার বছরে মহারাষ্ট্রে ১২,২৩৩টি উদ্যোগ বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়েছেন ৫৪ হাজার ৫৩ জন। একই সময়ে উত্তরপ্রদেশে বন্ধ হয়েছে ৩ হাজার ৪২৫টি উদ্যোগ, কাজ হারিয়েছেন ৩৩ হাজার ২৩০ জন। রাজস্থানে বন্ধ হয়েছে ৩,৮৫৭টি প্রতিষ্ঠান, কর্মহীন হয়েছেন ২০ হাজার ৩৭০ জন। তামিলনাড়ুতে বন্ধ হয়েছে ৬২৯৮টি উদ্যোগ, কর্মহীন হয়েছেন ৪৩,৩২৪ জন।

Latest article