প্রতিবেদন: তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নে লোকসভায় রীতিমতো চাপে পড়ে গেলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। তিনটি প্রধান মোবাইল কোম্পানি তাদের পরিষেবার দাম বাড়ানোর ফলে দেশের ৯০ শতাংশ মোবাইল গ্রাহক যে অতিরিক্ত আর্থিক চাপের মুখে পড়েছেন, বুধবার লোকসভায় তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়ের এক প্রশ্নের লিখিত জবাবে একথা স্বীকার করে নিলেন কেন্দ্রীয় যোগাযোগ ও গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী পেমমাসানি চন্দ্র শেখর।
আরও পড়ুন-উত্তর দেওয়ার সাহস নেই সীতারামণের
তিনি জানিয়েছেন,ভারতী এয়ারটেল লিমিটেড, রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড এবং ভোডাফোন আইডিয়া লিমিটেড নামে ৩টি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা সম্প্রতি এই মাশুল বৃদ্ধি করেছে৷ অর্থাৎ কেন্দ্রের সুস্পষ্ট প্রশ্রয়ে আমজনতার পকেট কেটে এই সংস্থাগুলো যে লাগামছাড়াভাবে মাশুল বাড়িয়ে চলেছে তা পরিষ্কার হয়ে গেল কেন্দ্রের কথাতেই।
লক্ষণীয়, দেশের ৯০ শতাংশ মোবাইল গ্রাহক এই তিনটি কোম্পানির পরিষেবা ব্যবহার করেন। অভিষেক বন্দ্যোপাধ্যায় এদিন সরাসরি জানতে চান, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছে কি না। এই প্রশ্নের কোনও সদুত্তর অবশ্য দিতে পারেননি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। সরাসরি প্রশ্নের উত্তর দিতে না পেরে তিনি বলেন, টিআরএআই বা ট্রাই হল ভারতে টেলিযোগাযোগ পরিষেবার মাশুল নিয়ন্ত্রণের জন্য একটি স্বাধীন কর্তৃপক্ষ। চলতি নিয়ম অনুযায়ী, টেলিযোগাযোগ পরিষেবার মূল্যতালিকা সহনীয় পর্যায়ে রয়েছে বলে মন্ত্রীর দাবি। অর্থাৎ বোঝাই যাচ্ছে, অত্যন্ত অস্বস্তিকর পরিস্থিতি এড়াতে আসল ব্যাপারটা ধামাচাপা দিয়ে শাক দিয়ে মাছ ঢাকার স্পষ্ট প্রয়াস কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর। অন্য একটি প্রশ্নের জবাবে মন্ত্রী জানিয়েছেন, বিএসএনএল ৭.৯০ শতাংশ মার্কেট শেয়ার-সহ মোবাইল পরিষেবা প্রদান করছে।