‘বাংলার মানুষকে পরিকল্পিতভাবে ভুল বোঝাচ্ছে বিজেপি’, লিলুয়ায় রক্তদান মেলায় কুণাল ঘোষের নিশানায় গেরুয়া শিবির

শুধু তাই নয়, সেই সঙ্গে বিভ্রান্তকর ঘোষণাও করছে। গত ৪ বছরে বাংলা থেকে ৪ লক্ষ ৬৪ হাজার কোটি টাকার কর তুলে নিয়ে গেছে কেন্দ্র সরকার।

Must read

বাংলাকে বঞ্চনা করছে কেন্দ্রের বিজেপি সরকার। শুধু তাই নয়, সেই সঙ্গে বিভ্রান্তকর ঘোষণাও করছে। গত ৪ বছরে বাংলা থেকে ৪ লক্ষ ৬৪ হাজার কোটি টাকার কর তুলে নিয়ে গেছে কেন্দ্র সরকার। আবাস যোজনা, ১০০ দিনের প্রকল্প সহ বিভিন্ন খাতে কেন্দ্রের কাছে ১ লক্ষ ৭১ হাজার কোটি টাকার বেশি পাওনা রয়েছে রাজ্যের। গত ৪ বছরে বাংলার মানুষের বকেয়া এই টাকার এক পয়সাও দেয়নি কেন্দ্রের বিজেপি সরকার। শনিবার লিলুয়ায় হাওড়া সদর যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি কৈলাশ মিশ্রের উদ্যোগে আয়োজিত রক্তদান মেলায় যোগ দিতে এসে পদ্ম শিবিরকে নিশানা করলেন কুনাল ঘোষ (Kunal Ghosh)। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাঃ শান্তনু সেন, অরূপ চক্রবর্তী, রিজু দত্ত সহ দলের আরও অনেকে।

এদিন কুনাল বলেন, ”২০২১ সালের বিধানসভা ভোটে পরাজয়ের পর প্রতিশোধ নিতেই বাংলার মানুষের ন্যায্য পাওনা আটকে রেখেছে কেন্দ্রের বিজেপি সরকার। এছাড়াও কোনও কোনও সময় আর্থিক বছরের একেবারে শেষ দিকে এসে কোনও খাতে কিছু টাকা পাঠিয়ে দিচ্ছে। যে সময়ের ওই টাকা খরচ করা টেকনিক্যালি কার্যত অসম্ভব। এটা জেনেই কেন্দ্র পরিকল্পনা করেই এমনটা করে। বাংলাকে বঞ্চনা করে কেন্দ্রীয় সরকার অনেকসময় এইরকম বিভ্রান্তকর ঘোষণা করে দিচ্ছে। যেগুলি অনেক সময়েই কার্যকর হচ্ছে না। আমাদের দাবি, বাংলার ন্যায্য পাওনা অবিলম্বে মেটাতে হবে। বাংলার মানুষের পাওনা টাকা আটকে রাখা চলবে না।”

আরও পড়ুন-জলে ভাসছে ২০ হাজার কোটির সংসদ ভবন! ফের কেন্দ্রকে তোপ তৃণমূলের

তিনি আরও বলেন, ”৪ লেনের রাস্তা বা মুর্শিদাবাদ থেকে মেদিনীপুর সংযোগকারী রাস্তা তৈরির মতো বিষয়গুলি আমাদের অনেক আগেই দাবি ছিল। তাই কেন্দ্রীয় সরকার এটা নিজে থেকে দিচ্ছে এমন নয়। অন্যান্য রাজ্যে বন্যা প্রতিরোধে এবারের কেন্দ্রীয় বাজেটে অর্থ বরাদ্দ করা হয়েছে। কিন্তু বাংলার জন্য এই খাতে কোনও অর্থ বরাদ্দ করা হয়নি। এমনকি প্রস্তাবিত ঘাটাল মাস্টার প্ল্যান থেকে শুরু করে তিস্তা প্রকল্প সহ বন্যা প্রতিরোধের জন্য এই রাজ্যকে এক পয়সাও দেওয়া হয়নি। এর মাধ্যমেই কেন্দ্র চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বাংলাকে তারা কোনও টাকা দেবে না। উল্টে বাংলায় এবারের লোকসভা ভোটেও পর্যদুস্ত হয়ে বাংলাকে ভাগ করতে ছক কষছে বিজেপি। বিজেপির এই বঙ্গভঙ্গ পরিকল্পনার বিরুদ্ধে আমাদের সম্মিলিতভাবে রুখে দাঁড়াতে হবে।”

আরও পড়ুন-অলিম্পিকে লিঙ্গ-বিতর্ক

বিজেপির বঙ্গভঙ্গ চক্রান্তের প্রসঙ্গ তুলে কুণাল ঘোষ বলেন, ”কৈলাশের এই রক্তদান মেলা থেকেই বিজেপির বঙ্গভঙ্গ চক্রান্তের বিরোধী আন্দোলনের সূচনা হল। রাজ্যের সর্বত্রই আমরা সবাই একসঙ্গে রক্তদান উৎসব ও শিবিরের মাধ্যমে বঙ্গভঙ্গ-২০২৪ বিরোধী আন্দোলনে সামিল হব। রাজ্যের বিভিন্ন প্রান্তে এইরকম রক্তদান উৎসব হবে। আমরা রক্তদানের মাধ্যমে বিজেপি বঙ্গভঙ্গ চক্রান্ত রুখবই। এদিনের রক্তদান মেলা থেকে এই শপথই নেওয়া হচ্ছে।’’ এই ধরনের রক্তদান মেলা ও কৃতি ছাত্রছাত্রীদের সংবর্ধনা দেওয়ার আয়োজন করার জন্য যুবনেতা কৈলাশ মিশ্রের ভূয়ষী প্রশংসা করেন কুনাল ঘোষ। এদিন কৈলাশ উদ্যোগে আয়োজিত রক্তদান মেলায় প্রায় ১১০০ জনন রক্তদান করেন। এছাড়াও এলাকার ২৫০ জন কৃতি ছাত্রছাত্রীকে সংবর্ধিত করা হয়। সেইসঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের এলাকার অভাবী ও মেধাবী ২০ জন পড়ুয়ার ১ বছরের পড়াশোনার দায়িত্বভারও গ্রহণ করেন কৈলাশ মিশ্র। পাশাপাশি এলাকার ৫০ জন সহায়-সম্বলহীন বয়স্ক ও বয়স্কার হাতে ‘মমতা ভান্ডার‘ ও ‘শ্রদ্ধা’ প্রকল্পের আওতায় খাদ্যসামগ্রী ও প্রতিমাসের ৫০০ টাকার চেক তুলে দেওয়া হয়।

Latest article