ইজরায়েলে ভারতীয়দের প্রতি সতর্কবার্তা

সেইসঙ্গে সেখানে বসবাসকারী ভারতীয়দের প্রতি আশ্বাস, তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ইজরায়েল সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে ভারতীয় দূতাবাস।

Must read

প্রতিবেদন: জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হবেন না। ইজরায়েলের সমস্ত ভারতীয় নাগরিককে সতর্ক থাকতে বলা হচ্ছে এবং স্থানীয় প্রশাসনের নির্দেশ অনুযায়ী যাবতীয় সুরক্ষাবিধি মেনে চলতে অনুরোধ করা হচ্ছে। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে দেওয়া হয়েছে এই সতর্কবার্তা। বুধবার তেহরানে হামাসের শীর্ষনেতা ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডের পরে আরও বিপজ্জনক হয়ে উঠছে ইজরায়েল-ইরান যুদ্ধপরিস্থিতি। স্বাভাবিকভাবেই ইজরায়েলে প্রবাসী ভারতীয়দের নিরাপত্তা বড় প্রশ্নচিহ্নের মুখে। এরই প্রেক্ষিতে এক্স-হ্যান্ডেলে প্রবাসী ভারতীয়দের প্রতি সতর্কবার্তা দূতাবাসের। সেইসঙ্গে সেখানে বসবাসকারী ভারতীয়দের প্রতি আশ্বাস, তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ইজরায়েল সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে ভারতীয় দূতাবাস।

আরও পড়ুন-কুমিল্লায় ফের অশান্তি, চলল গুলি, জখম ৫

লক্ষণীয়, পরিস্থিতির অবনতির শুরু গত অক্টোবরে। গাজা থেকে ইজরায়েলে রকেট হামলা চালিয়েছিল হামাস। হামলা চালিয়েছিল হিজবুল্লাও। তারপর থেকেই ধারাবাহিক হামলা ইজরায়েলের। একে একে খুন হন হামাস এবং হিজবুল্লা-দুই শিবিরেরই বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতা। তারপরেই বদলার হুমকি জোরদার হয়।
এবারে আসরে নামল মার্কিন যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যে নিজেদের সামরিক উপস্থিতি আরও জোরদার করছে তারা। এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে মার্কিন সৈন্যদের রক্ষা করতে এবং সেইসঙ্গে বন্ধু ইজরায়েলের সমর্থনে যুক্তরাষ্ট্র অতিরিক্ত যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন করছে।
ইরান ও তার আঞ্চলিক মিত্ররা তেহরানে হামাস নেতা ও বৈরুতে হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার প্রতিশোধের হুমকি দেওয়ার পরেই যুক্তরাষ্ট্র শুক্রবার এই অঞ্চলে সামরিক উপস্থিতি জোরদার করা হয়েছে বলে জানান দিল।

আরও পড়ুন-যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে সাধুবাদ ব্রাত্যর, এবার অধ্যাপকরাই হবেন ওয়ার্ডেন

পেন্টাগণের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং এক বিবৃতিতে বলেছেন, ইরান এবং তার মিত্ররা এই অঞ্চলে যেভাবে উত্তেজনা ছড়াচ্ছে তা অত্যন্ত বিপজ্জনক। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আশঙ্কা কমাতেই মার্কিন প্রতিরক্ষা বিভাগ বিশেষ তৎপর হয়েছে।
ইজরায়েল মঙ্গলবার বৈরুতে আচমকা হামলা চালিয়ে হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শোকরকে হত্যা করে। এর কয়েকঘন্টা পরেই হামাস নেতা ইসমাইল হানিয়াহ ইরানের রাজধানী তেহরানে নিহত হন। এই হামলা নিয়ে ইজরায়েল কিন্তু এখনও মুখ খোলেনি। স্বীকার করেনি নিজেদের দায়ও।

Latest article