অভিবাসন বিরোধী আন্দোলনে উত্তপ্ত ব্রিটেন, গ্রেফতার প্রায় ১০০

Must read

উত্তপ্ত ব্রিটেন (UK Riots)। অভিবাসন বিরোধী আন্দোলনের জেরে অশান্ত একাধিক জায়গা। দিন কয়েক আগে ব্রিটেনের সাউথপোর্টে নাচের ক্লাসে হামলা চালিয়েছিল এক দুষ্কৃতী। সেই ঘটনায় প্রাণ যায় তিনজনের। জখম হয় ১০ জন। এই ঘটনার পর রটিয়ে দেওয়া হয় নাচের ক্লাসে হামলাকারী একজন অভিবাসী ও ইসলামিক কট্টরপন্থী। তবে পুলিশের তরফে জানানো হয়, হামলাকারীর জন্ম ব্রিটেনেই। এ জঙ্গি হামলা নয়। এই ঘটনার পর থেকেই ব্রিটেন (UK Riots) জুড়ে অভিবাসন বিরোধী আন্দোলন শুরু হয়েছে।

লিভারপুল, ব্ল্যাকপুল, ম্যাঞ্চেস্টার,ব্রিস্টলে বিক্ষোভ করছেন অতি-ডানপন্থীরা। গতকাল, রবিবার থেকেই বিক্ষোভের মাত্রা আরও বেড়ে গিয়েছে। শুধু তাই নয়, সাউথ ইয়র্কশায়ারে একটি হোটেলে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ইতিমধ্যেই প্রায় ১০০ জন আন্দোলনকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

আরও পড়ুন-লন্ডভন্ড ওয়েনাড়, পশুদের প্রাণ বাঁচাতে বিশেষ কন্ট্রোল রুম

পুলিশ অশান্তি থামাতে পারছে নয়া। আরও উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। বিক্ষোভ থামাতে গিয়ে জখম হয়েছেন বহু পুলিশ কর্মীও। এরপর আন্দোলনকারী অতি ডানপন্থীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। জানান, ‘হামলায় যারা অংশ নিচ্ছে তাঁদের শাস্তি হবে। যারা উস্কানি দিচ্ছে কাউকে রেয়াত করা হবে নয়া। গায়ের রং দেখে বেছে বেছে সাধারণ মানুষকে টার্গেট করা হচ্ছে।’ পরিস্থিতি স্বাভাবিক করতে খ্রিষ্টান, মুলসিম এবং ইহুদি ধর্ম প্রচাকরকরা যৌথভাবে জায়গায় জায়গায় গিয়ে শান্তির বার্তা দিচ্ছেন।

 

Latest article