ফুলের তোড়া নয় গাছের চারা দিয়ে সংবর্ধনা দেওয়ার পরামর্শ মুখ্যমন্ত্রীর

Must read

প্রতিবেদন : সবুজকে ধ্বংস কোরো না, সবুজকে আঘাত দিও না। ওরাও বাঁচতে চায়, ওরাও যে হাসতে চায়। বনমহোৎসবে বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রকৃতিকে রক্ষা করার আহ্বান করলেন তিনি। এদিন বিধানসভায় বনমহোৎসব দিবস পালিত হয়। সেখানে মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বনমন্ত্রী বীরবাহা হাঁসদা, মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়-সহ আরও অনেকে।

বনমহোৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) বলেন, আমি প্রকৃতিকে ভালবাসি, সবুজকে ভালবাসি। এ-বিষয়ে আমার অনেক কবিতা আছে। সবুজকে ধ্বংস কোরো না, সবুজকে আঘাত দিও না। ওরাও বাঁচতে চায়, ওরাও যে হাসতে চায়।

আরও পড়ুন- মুখ থুবড়ে পড়েছে মোদির সাধের উজ্জ্বলা! একবছরে প্রায় দেড় কোটি গ্রাহক গ্যাসই নেননি

মুখ্যমন্ত্রী আরও বলেন, প্রকৃতি আমাদের যে কীভাবে রক্ষা করে তা বলার কথা নয়। মানুষের জীবন ধারণের ক্ষেত্রে প্রকৃতিমাতা সহায়ক হন। বন দফতর অনেক কাজ করেছে। আমরা ২০ কোটি ম্যানগ্রোভ লাগিয়েছি। এটা বন দফতরের বিশাল সাফল্য। আগে বন দফতরের পরিধি ছিল চার হাজারের কিছু বেশি বর্গ কিলোমিটার। এখন তা বেড়ে হয়েছে ১৬ হাজার ৮ লাখ বর্গ কিলোমিটার। বন্য গাছপালা, বন্যপশুর পাশাপাশি জঙ্গল এরিয়ায় বাস করে এমন প্রত্যেকটা মানুষের খেয়াল রেখেছি আমরা। আগামী বছর থেকে সংবর্ধনা হিসেবে ফুলের তোড়া না দিয়ে গাছের চারা দেওয়ার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

Latest article