নিশার হারে জোর বিতর্ক

কোরিয়ার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে রীতিমতো ঝড় তুলে ৮-১ পয়েন্টে এগিয়ে গিয়েছিলেন নিশা। শেষ রাউন্ডে ডান হাতের আঙুলে মারাত্মক চোট পান নিশা।

Must read

প্যারিস, ৬ অগাস্ট : মেয়েদের কুস্তির ৬৮ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে উঠে অলিম্পিক পদকের আশা উসকে দিয়েছিলেন নিশা দাহিয়া। কিন্তু উত্তর কোরিয়ার কুস্তিগির সল গাম পাকের কাছে ৮-১ পয়েন্টে এগিয়ে থেকেও চোট পেয়ে ম্যাচ হেরে যান নিশা। যদিও এই হার নিয়ে শুরু হয়েছে জোর বিতর্ক। নিশার কোচ বীরেন্দ্র দাহিরায় অভিযোগ, ইচ্ছাকৃতভাবে নিশার আঙুল ভেঙে দিয়েছেন কোরিয়ান কুস্তিগির!

আরও পড়ুন-বাংলাদেশে অস্থিরতার জের, পুরনো মেলার মাঠে বৃক্ষরোপণ

কোরিয়ার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে রীতিমতো ঝড় তুলে ৮-১ পয়েন্টে এগিয়ে গিয়েছিলেন নিশা। শেষ রাউন্ডে ডান হাতের আঙুলে মারাত্মক চোট পান নিশা। আর সেই সুযোগ কাজে লাগিয়ে শেষ ৩৩ সেকেন্ডে পরপর পয়েন্ট তুলে নিয়ে ১০-৮ পয়েন্টে ম্যাচ জিতে নেয় কোরিয়ান কুস্তিগির। নিশার চোট এতটাই গুরুতর ছিল যে, গেমস ভিলেজে নিয়ে গিয়ে তাঁর স্ক্যান করানো হয়। ভারতীয় কুস্তিগিরের কোচের দাবি, ‘‘সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে মারা হয়েছে নিশাকে। কোরিয়ার দিক থেকে তাদের কুস্তিগিরকে তেমনই নির্দেশ দেওয়া হয়েছিল। আমরা সবাই সেটা দেখেছি। নিশার আঙুল ইচ্ছাকৃতভাবে মচকে দেওয়া হয়।’’ তিনি আরও বলেন, ‘‘নিশা যেভাবে শুরু করেছিল, তাতে ওর পদক নিশ্চিত ছিল। ও খুব ভাল আক্রমণ করছিল। সেই সঙ্গে রক্ষণও ঠিকঠাক করছিল। কোরিয়ার এই কুস্তিগিরকে নিশা এশিয়ান কোয়ালিফায়ারেও হারিয়েছিল। ওর পদক অন্যায়ভাবে কেড়ে নেওয়া হল।’’

Latest article