এবার গ্রামীণ এলাকায় ডেঙ্গু-ম্যালেরিয়া মোকাবিলায় চালু বিশেষ অ্যাপ

Must read

রাজ্যের গ্রামীণ এলাকায় ডেঙ্গু এবং ম্যালেরিয়ার (Dengue-Malaria) মোকাবিলা করতে পঞ্চায়েত দফতর একটি বিশেষ অ্যাপ চালু করেছে। এই অ্যাপের মাধ্যমে মশাবাহিত রোগ নির্মূল করার দায়িত্বে থাকা কর্মীদের কাজের উপর সরাসরি নজর রাখা হবে। পাশাপাশি, পঞ্চায়েত স্তরের কর্মীরা যে সব জায়গায় গিয়ে সমীক্ষা চালিয়েছেন, সেখান থেকেই তাঁদের ওই অ্যাপে যাবতীয় তথ্য আপলোড করতে বলা হয়েছে।

আরও পড়ুন- রাজ্য মন্ত্রিসভায় রদবদল: বাড়ানো হল একাধিক মন্ত্রীর দায়িত্ব

পঞ্চায়েত দফতর সূত্রে খবর, আগে কেবলমাত্র শহর-শহরতলি এবং পুরসভা এলাকাগুলিতেই ডেঙ্গু, ম্যালেরিয়ার (Dengue-Malaria) মতো রোগের প্রকোপ দেখা যেত। কিন্তু গত কয়েক বছরে পুরসভার পাশাপাশি পঞ্চায়েত এলাকাতেও ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রকোপ লক্ষ করা যাচ্ছে। পুরসভা এলাকাগুলিতে মশাবাহিত রোগের প্রকোপ দেখা দিলে এই সব রোগের মোকাবিলা তথা ডেঙ্গুও মশার লার্ভা ধ্বংস করার কাজে সরাসরি হস্তক্ষেপ করে পুর ও নগরোন্নয়ন দফতর। কিন্তু পঞ্চায়েত এলাকায় স্বাস্থ্য দফতরের কাছে যেতে হয়। আর সেকারণেই এই অ্যাপ চালু করা হয়েছে। জানা যাচ্ছে, আগাম অনুসন্ধান চালিয়ে মশার বংশবিস্তার রোধ করাই এই অ্যাপের উদ্দেশ্য। পরবর্তীতে যদি মশার লার্ভার সন্ধান মেলে, তাহলে সেটাও আগে থেকে নির্মুল করা সম্ভব। এর ফলে ডেঙ্গুও ম্যালেরিয়া অনেকটাই নির্মুল হবে বলে মনে করছে পঞ্চায়েত দফতর।

অন্যদিকে, ডেঙ্গু এবং ম্যালেরিয়ার মোকাবিলা করতে ৮ আগস্ট কলকাতার ধনধান্য প্রেক্ষাগৃহে রাজ্যের সব পুরসভাগুলির চেয়ারম্যান ও আধিকারিকদের নিয়ে বৈঠকে বসছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Latest article