অশান্ত বাংলাদেশ: মৃত অসংখ্য, আকাশ পথে ভারতে এলেন ৪০০ জন

Must read

প্রতিবেদন : নেই কোনও সরকার। সেনাবাহিনীর দায়িত্বে থাকা বাংলাদেশে (Bangladesh Violence) চরম অরাজকতা। অবাধে চলছে হত্যাকাণ্ড, লুঠতরাজ এবং অগ্নিসংযোগ। বুধবার সকালেই এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে ঢাকা থেকে দিল্লিতে নামলেন ৬ শিশু-সহ ২০৫ জন ভারতীয়। আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে মঙ্গলবার গভীর রাতে বিমানটি রওনা দিয়েছিল ঢাকার উদ্দেশ্যে। খুব কম সময়ের নোটিশে ২০৫ জনকে ফিরিয়ে আনতে পেরেছে বিমানটি। দিল্লি-ঢাকা উড়ান বুধবার থেকে ফের চালু করেছে এয়ার ইন্ডিয়া। আপাতত দিনে দুটি বিমান চলবে বলে জানানো হয়েছে। এদিকে ইন্ডিগো সূত্রে বলা হয়েছে, মঙ্গলবার ঢাকা থেকে কলকাতায় ফিরিয়ে আনা হয়েছে প্রায় ২০০ জনকে। পেট্রাপোল, ঘোজাডাঙা-সহ বিভিন্ন সীমান্ত দিয়েও ফিরছেন ভারতীয়রা। হিলি দিয়ে ফিরেছে টিসিএস পাওয়ার প্রজেক্টের ১৯ জন কর্মী।

আরও পড়ুন- ফোগট রহস্যে উত্তাল দেশ: চক্রান্তের গন্ধ, ওজনের অজুহাতে বাতিল, পদকের স্বপ্নভঙ্গ

বুধবারও অগ্নিগর্ভ পরিস্থিতি রাজধানী ঢাকায়। ধানমন্ডি এলাকায় একের পর এক বাড়িতে আগুন লাগিয়ে দিচ্ছে দুষ্কৃতীরা। চলছে অবাধে লুঠপাট। সেইসঙ্গে চলছে মৃত্যুমিছিল। এদিন ঢাকা মেডিক্যাল কলেজে আনা হয়েছে ২১টি মৃতদেহ। এর মধ্যে ৪টি পুলিশের। ৩ দিনে সবমিলিয়ে এখানে মৃতদেহ এসেছে ৬৯টি। ২৯ জন আওয়ামি লিগ নেতা-কর্মীর দেহ উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে। অশান্ত পরিস্থিতির সুযোগ নিয়ে বুধবার কুষ্ঠিয়া জেল ভেঙে পালিয়েছে অন্তত ৫০ জন বন্দি। পরিস্থিতি সামাল দিতে গুলিও চলেছে। উত্তর-পূর্ব থানায় হামলায় মৃত্যু হয়েছে ১৩ জনের। চট্টগ্রামে একের পর এক থানায় লাগিয়ে দেওয়া হচ্ছে আগুন। রবিবার থেকে ৩ দিনে মৃত্যুর সংখ্যা প্রায় ৫০০। শুরু হয়েছে প্রতিরোধও। মেহেরপুরের গাংনিতে মঙ্গলবার রাতে একদল লোক মিছিল করে বাওট গ্রামের আওয়ামি লিগ কর্মী আল মাসুদের মাছের আড়তে হামলা চালায়। হামলা হয় আওয়ামি লিগ নেতা-কর্মীদের বাড়িতেই। এরপরেই আওয়ামি লিগ সমর্থকেরা পাল্টা হামলা চালায়। মৃত্যু হয় হামলাকারীদের নেতা নাহারুল ইসলামের। আহত হয় ৭ জন। ক্ষমতাচ্যুত করে শেখ হাসিনাকে দেশত্যাগে বাধ্য করার প্রতিবাদে মঙ্গলবার গোপালগঞ্জে বের হয় আওয়ামি লিগ সমর্থকদের সশস্ত্র মিছিল। সংখ্যালঘু এবং তাঁদের ধর্মস্থান রক্ষা করতে বহু জায়গায় রাত জেগে পাহারা শুরু করেছেন স্থানীয় মানুষ।
এই অবস্থায় তদারকি সরকারের নেতৃত্ব দিতে বৃহস্পতিবারই প্যারিস থেকে ঢাকায় ফেরার কথা মহঃ ইউনুসের। বুধবারই দেশে ফিরে রাতে বিএনপির সভায় যোগ দেওয়ার কথা খালেদা জিয়ার পুত্র তারিক রহমানের।

Latest article