সুরক্ষিত গেদে সীমান্ত, দিয়ে দু’দেশের মানুষের আসা-যাওয়া চলছে

ভারত ও বাংলাদেশের বহু মানুষ নিয়মিত দুই দেশে যাতায়াত করেন গেদে সীমান্ত দিয়ে। কেউ ব্যবসায়িক কারণে, কেউ ইদানীং পড়তেও যাচ্ছেন।

Must read

সংবাদদাতা, নদিয়া : প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের অশান্ত পরিস্থিতির আঁচ যাতে সীমান্তে এসে না পড়ে তার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা গেদে। একই সঙ্গে হাসিনা সরকারের পতনের সঙ্গে সঙ্গে ওপার থেকে দ্রুত দেশে ফিরছেন ভারতীয়রা। এ দেশে চিকিৎসা করাতে আসা বাংলাদেশিরাও এই পরিস্থিতিতে দ্রুত দেশে ফিরতে চাইছেন। সীমান্ত প্রহরীদের নজরদারি থেকে চেকিং গোটাটাই চলছে সতর্কতার সঙ্গে।

আরও পড়ুন-৩৪ উপস্বাস্থ্যকেন্দ্র চালু বালুরঘাটে

প্রসঙ্গত, ভারত ও বাংলাদেশের বহু মানুষ নিয়মিত দুই দেশে যাতায়াত করেন গেদে সীমান্ত দিয়ে। কেউ ব্যবসায়িক কারণে, কেউ ইদানীং পড়তেও যাচ্ছেন। কেউ কেউ যান আত্মীয়ের বাড়ি বা রোগী দেখাতেও। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী চেক পয়েন্ট কৃষ্ণগঞ্জ থানার গেদে সীমান্ত দিয়ে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতির আগে যাতায়াত করা মানুষের সংখ্যাটি ছিল গড়ে প্রতিদিন ২ হাজারের বেশি। বর্তমানে এই সংখ্যা অনেকটাই কমেছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত ২৮০ জন ভারত থেকে বাংলাদেশে ফিরে যান। ১০৫ জন চিকিৎসা করাতে আসেন ভারতে। সোমবার এই সংখ্যা ছিল ২০৮ জন। বাংলাদেশের ফিরে যান ৩২০ জন। শোনমারিয়া থেকে গেদে সীমান্ত দিয়ে ভারতে আসা লুতফান্নেশা বলেন, স্বামীর হার্টের সমস্যার চিকিৎসার জন্য এসেছি। এই পরিস্থিতিতে আসতাম না। কিন্তু টিকিট কাটা ছিল। তাই আসতে হল। দেশের সম্পদ, মানুষের ক্ষতি হোক চাই না। আমরা সাধারণ খেটে খাওয়া মানুষ। আমরা চাই শান্তি।

Latest article