প্রথম দ্বিতীয় সেমিস্টারের প্রশ্ন করতে হবে শিক্ষকদেরই, কড়া নির্দেশ সংসদের

Must read

প্রতিবেদন: একাদশ শ্রেণির সেমিস্টারের ক্ষেত্রে আর সংসদ প্রশ্ন তৈরি করবে না। সেক্ষেত্রে স্কুল গুলিকেই প্রশ্ন তৈরি করে পরীক্ষা নিতে হবে এবং সময় মত তা সংসদের পোর্টালে আপলোড করতে হবে। একথা আগেই জানিয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। এবার বিজ্ঞপ্তি দিয়ে সংসদ আবারও জানিয়ে দিল প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের জন্য কোনও আলাদা শিক্ষক সংগঠন নয় বরং প্রশ্ন করবে সংশ্লিষ্ট স্কুলের শিক্ষকরাই। কোনও রকম শিক্ষক সংগঠনের থেকে প্রশ্ন কেনা যাবে না বলে কড়া নির্দেশ দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন- রাজনৈতিক মতবিরোধ থাকলেও সৌজন্য ছিল : নেত্রী

সংসদ (WBCHSE) জানাচ্ছে , পরীক্ষা পদ্ধতিতে নতুন এই নিয়ম চালু হওয়ার পর ক্লাস শুরু হতে বেশ খানিকটা সময় লেগেছে। কোথাও মে মাসে আবার কোথাও জুন বা জুলাই থেকে ক্লাস শুরু হয়েছে। সেক্ষেত্রে একেক স্কুলে একেক রকম ভাবে পড়ার গতি এগিয়েছে। বাইরে থেকে প্রশ্ন নিলে স্কুলের ছাত্র-ছাত্রীদের নানা সমস্যা তৈরি হবে। স্কুলের শিক্ষকরা প্রশ্নপত্র তৈরি করলে সিলেবাস যতটুকু পড়ানো হয়েছে, তার মধ্যে থেকেই প্রশ্ন আসবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, সংসদের কাছে অভিযোগ এসেছিল বেশ কিছু সংগঠন বা সংস্থা টাকার বিনিময়ে প্রশ্নপত্র বিক্রি করতে চাইছে। তাই নির্দেশ দিয়ে জানানো হয়েছে স্কুলগুলি নিজেরাই যেন নিজেদের প্রশ্ন ছাপে।

প্রসঙ্গত, প্রথম ও তৃতীয় সেমিস্টারের ক্ষেত্রে এমসিকিউ তে পরীক্ষা হবে। দ্বিতীয় এবং চতুর্থ পরীক্ষায় থাকবে ছোট ও ব্যাখ্যামূলক প্রশ্ন। নভেম্বর মাসে হবে প্রথম ও তৃতীয় সেমিস্টার এবং মার্চ মাসে হবে দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টার।

Latest article