৪৭ লক্ষ টাকায় পুরসভার উদ্যোগে আলোয় সাজছে দুর্গাপুরের নগরবন

দুর্গাপুর সার্কিট হাউসের বিপরীতে গড়ে ওঠা নগরবনে ইতিমধ্যেই পুরসভার তরফে অত্যাধুনিক শতাধিক এমন বাতিস্তম্ভ বসেছে ৪৭ লক্ষ টাকায়।

Must read

প্রতিবেদন : দুর্গাপুর শহরের প্রাণকেন্দ্র সিটি সেন্টারের ‘নগরবন’ এবার আলোয় সাজবে। দুর্গাপুর সার্কিট হাউসের বিপরীতে গড়ে ওঠা নগরবনে ইতিমধ্যেই পুরসভার তরফে অত্যাধুনিক শতাধিক এমন বাতিস্তম্ভ বসেছে ৪৭ লক্ষ টাকায়। সেগুলি দ্রুত চালু হবে বলেও জানা গিয়েছে। দুর্গাপুর প্রশাসন ও বন দফতর সূত্রে খবর, ১৯ নম্বর জাতীয় সড়কে ডিভিসি মোড় থেকে দুর্গাপুর ঢোকার প্রধান রাস্তা ক্ষুদিরাম সরণির মধ্যস্থলে একটি বিশাল জায়গা দীর্ঘদিন পরিত্যক্ত পড়ে ছিল।

আরও পড়ুন-ইস্তফা দেওয়া পদে ফেরানো হল ঘাটালের সাংসদ দেবকে

সেই রাস্তায় রয়েছে সার্কিট হাউস এবং মহকুমা শাসকের ভবন। দুই সরকারি দফতরের উল্টো দিকে আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদের সেই পরিত্যক্ত জমিতে অবৈধ শূকর খামার গড়ে তোলে এলাকার কিছু লোকজন। ফলে অস্বাস্থ্যকর হয়ে ওঠে এলাকা। পরে সরকারি সহায়তায় ‘নগরবন’ প্রকল্প শুরু করার জন্য আঞ্চলিক বন দফতরকে জমিটি দেয় এডিডিএ। শূকর খামার সরিয়ে, আবর্জনা সাফ করে গড়ে তোলা হয় ‘নগরবন’। সৌন্দর্যায়নের কাজ শেষ হয়েছে। লাগানো হয়েছে গাছপালা। প্রাতঃভ্রমণের জন্য তৈরি হয়েছে রাস্তা। হয়েছে শিশু উদ্যান, জলাশয় ও বসার জায়গা। বাঁশ ও বেতের নানা কারুকাজে সাজানোও হয়েছে। তবে এতদিন আলোর ব্যবস্থা ছিল না। পুরসভার উদ্যোগে সেই কাজও এবার সম্পূর্ণ হল। শহরের মূল প্রবেশদ্বারের ওই রাস্তাটি এডিডিএ মডেল সরণি করবে বলে এবার উদ্যোগী হয়েছে। দুর্গাপুরবাসী তাই অচিরেই পেতে চলেছেন আরও মনোরম পরিবেশ।

Latest article