ঝুলে রইল বিনেশের ভাগ্য

ওজন বেড়ে যাওয়ার কারণে ফাইনালের আগে বিনেশকে বাতিল করা হয়েছিল। তার পর আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করেছিলেন বিনেশ।

Must read

প্যারিস, ১০ অগাস্ট : বিনেশ ফোগট আদৌ কি অলিম্পিক পদক পাবেন? কথা ছিল শনিবার ভারতীয় সময় রাত সাড়ে ন’টায় বিনেশ মামলার রায় ঘোষণা করবে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। আর সেই রায়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিল গোটা ভারত। কিন্তু শেষ পর্যন্ত সেই রায় ঘোষণা পিছিয়ে গেল! এখন শোনা যাচ্ছে, মঙ্গলবার (১৩ আগস্ট) এই মামলার চূড়ান্ত রায় দেবে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ফলে ঝুলে রইল ভারতীয় কুস্তিগিরের ভাগ্য।
ওজন বেড়ে যাওয়ার কারণে ফাইনালের আগে বিনেশকে বাতিল করা হয়েছিল। তার পর আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করেছিলেন বিনেশ। তাঁর আবেদন, তাঁকে যেন রুপো দেওয়া হয়। এই নিয়ে শুক্রবার প্রায় তিন ঘণ্টা ধরে বিনেশের মামলা শোনেন বিচারক আনাবেল বেনেট। সেখানে ভারতীয় কুস্তিগিরের হয়ে সওয়াল করেন চারজন ফরাসি আইনজীবী। এছাড়া ভারতীয় অলিম্পিক সংস্থার হয়ে দুই নামী আইনজীবী হরিশ সালভে এবং বিদুস্পত সিংহানিয়া ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়েছিলেন এই শুনানিতে।
তাঁরা প্রত্যেকে প্রমাণ করার চেষ্টা করেন, বিনেশ কোনও অসৎ উপায় অবলম্বন করেননি। যোগ্য হিসেবেই সেমিফাইনালে জিতে ফাইনালে উঠেছিলেন। তাহলে কেন তাঁকে অন্তত রুপো দেওয়া হবে না। পুরো শুনানি শোনার পর বেনেট জানিয়েছিলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই চূড়ান্ত রায় জানিয়ে দেওয়া হবে। কিন্তু শেষ পর্যন্ত তা পিছিয়ে গেল। প্রসঙ্গত, রবিবার আবার প্যারিস অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান।এদিকে, রায় ঘোষণার আগেই এই বিষয়ে মুখ খুলেছেন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার প্রধান টমাস বাক। তিনি সাফ জানিয়েছেন, বিনেশের রুপো পাওয়ার কোনও সম্ভাবনা নেই। কারণ ভারতীয় কুস্তিগিরকে নিয়ম মেনেই বাতিল করা হয়েছিল।

Latest article