রাখিতে বাংলাভাগের চক্রান্তের বিরুদ্ধে বার্তা

এবার তাঁরা তুলেছেন বঙ্গভঙ্গ বিরোধী আওয়াজ, ‘বাংলা ভাগ চাই না’। রাজ্য সরকারের ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ বার্তা দিয়েও রাখি তৈরি হচ্ছে

Must read

সংবাদদাতা, তমলুক : বাংলাভাগের বিরুদ্ধে জনচেতনা জাগ্রত করতে রাখিকেই হাতিয়ার করল দিব্যাঙ্গরা। কিছুদিন আগেও এই নিয়ে কম জলঘোলা হয়নি। কিন্তু ওপার বাংলার অস্থির পরিস্থিতির মধ্যে পূর্ব মেদিনীপুরের নিমতৌড়ি-তমলুক উন্নয়ন সমিতির দিব্যাঙ্গ আবাসিকেরা রাখিবন্ধনের মধ্য দিয়ে ‘বাংলাভাগ চাই না’, এই বার্তা জনমানসে পৌঁছে দিতে চান। এই সামাজিকবার্তা পৌঁছে দিতে প্রতি বছরই রাখি তৈরি করে থাকেন এখানকার আবাসিকেরা। তাঁদের অন্যতম জাতীয় স্তরে ছবি আঁকা ও প্যারা- অলিম্পিকে সাঁতারে সফল পার্বতী জানা। তাঁর মতো অনেকেই এই উন্নয়ন সমিতির প্রশিক্ষণ কেন্দ্রে তালিম নিয়ে হাতের কাজে তাক লাগাচ্ছেন।

আরও পড়ুন-শীঘ্রই দেশে ফিরবেন বলে জানালেন হাসিনা, এখনও প্রায় পুলিশশূন্য বাংলাদেশ

গতবার শিশুপাচার ও বাল্যবিবাহ রোধের বার্তা দিয়ে তৈরি করা হয়েছিল রাখি। আবাসিকরা প্রায় লাখখানেক মানুষের হাতে পরিয়ে দিয়েছিলেন তাঁদের তৈরি রাখি। এবার তাঁরা তুলেছেন বঙ্গভঙ্গ বিরোধী আওয়াজ, ‘বাংলা ভাগ চাই না’। রাজ্য সরকারের ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ বার্তা দিয়েও রাখি তৈরি হচ্ছে। ১৯ আগস্ট রাখিপূর্ণিমা। মানুষকে সরাসরি ছোঁয়ার সহজ এক পথ। সামাজিক বার্তা পৌঁছে দেওয়ার পাশাপাশি এই রাখির মাধ্যমে দিব্যাঙ্গরা স্বনির্ভরও হচ্ছেন। পরিবেশবান্ধব রাখি তৈরি করেন তাঁরা। পাট, কাগজ, রঙিন সুতো, তুলো ইত্যাদি দিয়ে। সেগুলি বেচে যা আয় হয় তা তাঁদেরই দেওয়া হয়। জানালেন সমিতির সম্পাদক যোগেশচন্দ্র সামন্ত। বলেন, আবাসিকদের এইসব রাখি ও সামগ্রী বিক্রির লভ্যাংশ তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হচ্ছে। এর মাধ্যমে তেমনি স্বনির্ভর হচ্ছেন আবাসিকরা।

Latest article