সেবি প্রধানের সাফাই: পাল্টা আবার সরব হিন্ডেনবার্গ

সেবিকে আদানি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত বিনিয়োগ তহবিল তদন্ত করার দায়িত্ব দেওয়া হয়, যার মধ্যে মাধবীর ব্যক্তিগত বিনিয়োগ করা তহবিলও অন্তর্ভুক্ত।

Must read

প্রতিবেদন: সেবি প্রধানের প্রথম দফার জবাবের পরিপ্রেক্ষিতে ফের মুখ খুলল মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ। ভারতের স্টক মার্কেট নিয়ন্ত্রক সংস্থা সেবি এবং তার প্রধান মাধবী পুরি বুচের বিরুদ্ধে স্বার্থের দ্বন্দ্ব এবং আদানি গ্রুপের সঙ্গে আর্থিক অনৈতিক সম্পর্কের নতুন তথ্য প্রকাশ করল হিন্ডেনবার্গ রিসার্চ। রবিবার গভীর রাতে এক্স হ্যান্ডেলে পাঠানো একগুচ্ছ বার্তায় হিন্ডেনবার্গ রিসার্চ সেবি প্রধান মাধবী পুরি বুচকে তাঁর অফশোর বিনিয়োগের বিষয়ে পরামর্শকারী সমস্ত ব্যক্তি বা সংস্থার ক্লায়েন্টদের তালিকা প্রকাশ করার জন্য চ্যালেঞ্জ জানিয়েছে৷

আরও পড়ুন-বিদেশনীতি পর্যালোচনা করুক ভারত, শর্ত চাপানোর চেষ্টা অন্তর্বর্তী সরকারের!

উল্লেখ্য, শনিবার রাতে হিন্ডেনবার্গের দ্বিতীয় পর্বের প্রথম দফার অভিযোগ প্রকাশ্যে আসার পর সেবি প্রধান ও তাঁর স্বামী আদানি গোষ্ঠীর প্রতি সহানুভূতিশীল হওয়ার অভিযোগ খারিজ করে। একটি যৌথ বিবৃতিতে বুচ দম্পতি দাবিগুলিকে ভিত্তিহীন অভিযোগ এবং প্ররোচনা হিসাবে বর্ণনা করেছিলেন। এই বিবৃতির পর কালক্ষেপ না করে মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ নতুন তথ্য প্রকাশ করে নিজেদের অভিযোগগুলির বাস্তবতা প্রমাণের চেষ্টা করেছে। সোমবার এক্স হ্যান্ডেলে এক বিবৃতিতে হিন্ডেনবার্গ বলেছে, আমাদের প্রতিবেদনে সেবি চেয়ারপার্সন মাধবী পুরি বুচের প্রতিক্রিয়ায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য অন্তর্ভুক্ত রয়েছে এবং অসংখ্য নতুন সমালোচনামূলক প্রশ্ন উত্থাপন করেছে। বুচ দম্পতির কোনও অন্যায় না করার দাবির বিরুদ্ধে হিন্ডেনবার্গের অভিযোগ, তাঁদের প্রতিক্রিয়ায় মাধবী পুরি বুচ মূলত নিশ্চিত করেছেন যে তাঁরা বারমুডা-মরিশাসের একটি অখ্যাত তহবিল কাঠামোতে বিনিয়োগ করেছেন, যে তহবিলের মাধ্যমে শিল্পপতি গৌতম আদানির ভাই বিনোদ আদানি বেআইনি আর্থিক লেনদেন করেন। হিন্ডেনবার্গের বিবৃতিতে বলা হয়েছে, তিনি (মাধবী পুরি বুচ) নিশ্চিত করেছেন যে তহবিলটি তাঁর স্বামীর শৈশবের বন্ধুর পরিচালিত, যিনি সেই সময়ে আদানি গোষ্ঠীর ডিরেক্টর ছিলেন। সেবিকে আদানি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত বিনিয়োগ তহবিল তদন্ত করার দায়িত্ব দেওয়া হয়, যার মধ্যে মাধবীর ব্যক্তিগত বিনিয়োগ করা তহবিলও অন্তর্ভুক্ত। এটি স্পষ্টতই স্বার্থের সংঘাত। মার্কিন সংস্থাটি অভিযোগ করেছে, সেবি প্রধান হিসাবে কাজ করার সময় বিভিন্ন পরামর্শদাতা সংস্থাগুলির সঙ্গে মাধবী সক্রিয় সম্পর্ক বজায় রেখে অর্থ উপার্জন করছিলেন। সেবি চেয়ারপার্সন কি এই বিষয়গুলির সম্পূর্ণ, স্বচ্ছ তদন্তের প্রতিশ্রুতি দেবেন?

Latest article