বাঁকুড়ার ষাঁড়েশ্বর মন্দিরে শ্রাবণের শেষ সোমবার উপচে পড়ল ভিড়

শ্রাবণের শেষ সোমবার দলে দলে শিবভক্তরা মাথায় জল ঢালার জন্য গেরুয়া বস্ত্র পরে হেঁটে শুশুনিয়া থেকে জল সংগ্রহ করেন ছেলেমেয়ে নির্বিশেষে।

Must read

সংবাদদাতা, বাঁকুড়া : হিন্দু ক্যালেন্ডারে শ্রাবণ সবচেয়ে পবিত্র মাস বলে মনে করেন শিবভক্তরা। বিশেষত সোমবার কঠোর উপবাস করেন এবং শিবের আশীর্বাদ পেতে আধ্যাত্মিক অনুশীলনে জড়িত থাকেন। শ্রাবণ মাসের সোমবারে মূল অনুষ্ঠান অভিষেক। এই দিন ভক্তেরা শিবলিঙ্গের জল, দুধ বা অন্যান্য নৈবেদ্য ঢেলে দেন। শিবভক্তদের জন্য শ্রাবণ মাসের সোমবারগুলি বিশেষ দিন। শ্রাবণ মাসের শেষ সোমবারে শিবের আরাধনা করাকে সর্বোত্তম মনে করা হয়। শ্রাবণের শেষ সোমবার দলে দলে শিবভক্তরা মাথায় জল ঢালার জন্য গেরুয়া বস্ত্র পরে হেঁটে শুশুনিয়া থেকে জল সংগ্রহ করেন ছেলেমেয়ে নির্বিশেষে। সেই জল ঢালতে যান বিভিন্ন মন্দিরে।

আরও পড়ুন-চটকল মালিকদের ডেডলাইন বেঁধে দিলেন মলয় ঘটক, দিল্লি যাওয়ার হুঁশিয়ারি আইএনটিটিইউসির

শ্রাবণ মাসের শেষ সোমবার বাঁকুড়ার ষাঁড়েশ্বর মন্দিরেও শিবভক্তদের জল ঢালার জন্য ছিল উপচে পড়া ভিড়। সকাল থেকেই লাইন দিয়ে তাঁরা এই মন্দিরের শিবলিঙ্গের মাথায় জল ঢালতে জড়ো হন মন্দির প্রাঙ্গণে। এই উপলক্ষে বসেছে মেলা, চলছে নানা পসরার বিকিকিনি। অনেক দর্শণার্থীও জড়ো হয়েছেন সকাল সকাল স্নান করে মন্দিরে বাবার মাথায় জল ঢেলে অভিষেক করার জন্য। শ্রাবণ মাসের প্রথম সোমবারের মতোই শেষ সোমবারেরও আলাদা মাহাত্ম্য রয়েছে শিবের অভিষেক অনুষ্ঠান হিসাবে। সব মিলিয়ে শ্রাবণ মাসের শেষ সোমবার জমে উঠল ষাঁড়েশ্বর মন্দিরে দর্শনার্থী ও শিবভক্তদের প্রচুর সমাগমে।

Latest article