শিশুর যৌ.ন নিগ্রহের ঘটনায় বিচার হতে পারে অভিযুক্ত মহিলার

মহিলার যুক্তি ছিল, ওই ধারায় 'He' শব্দের উল্লেখ রয়েছে, অর্থাৎ পকসোর এই ধারা শুধুমাত্র পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য।

Must read

পকসো কেসে এবার বিচার হতে পারে মহিলাদেরও। দিল্লি হাইকোর্টের (Delhi Highcourt) পর্যবেক্ষণ কোনও শিশুর উপর ‘penetrative sexual assault’-এর ঘটনায় অভিযুক্ত মহিলারও বিচার হতে পারে। কোনও শিশুর শরীরে জোর করে কিছু প্রবেশ করিয়ে যৌন হেনস্থার মতো অপরাধ শুধু পুরুষ অপরাধীর ক্ষেত্রে সীমাবদ্ধ থাকবে না। এই ক্ষেত্রে গত সপ্তাহে বিচারপতি অনুপ জয়রাম ভাম্বানি জানান শিশুদের যে কোনও রকম যৌন হেনস্থা থেকে বাঁচাতে পকসো অ্যাক্ট ব্যবহার করা হয়। শিশুদের উপর যৌন নির্যাতনের ক্ষেত্রে নারী বা পুরুষ আলাদা নয়। ওই অ্যাক্টের ৩ নম্বর ধারায় (penetrative sexual assault) অভিযুক্তের ক্ষেত্রে ব্যক্তি (Person) শব্দের কথা বলা আছে তবে ব্যক্তি বলতে শুধুমাত্র পুরুষ ধরে নেওয়া ঠিক নয়।

আরও পড়ুন-কর্মবিরতিতে বাড়ছে ক্ষোভ, বিনা চিকিৎসায় মৃত্যুর কোলে ৩ রোগী

প্রসঙ্গত পকসো কেসে এক মহিলার বিরুদ্ধে একটি শিশুর যৌন হেনস্থার অভিযোগ প্রকাশ্যে আসে। এই অবস্থায় সেই মহিলার যুক্তি ছিল, তিনি মহিলা বলে ‘penetrative sexual assault’-এর অভিযোগ তাঁর বিরুদ্ধে প্রযোজ্য নয়। জোর করে যৌনাঙ্গ প্রবেশ করিয়ে যৌন হেনস্থার অপরাধ শুধুমাত্র পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য। মামলা খারিজ করার আবেদন নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন ওই মহিলা। মহিলার যুক্তি ছিল, ওই ধারায় ‘He’ শব্দের উল্লেখ রয়েছে, অর্থাৎ পকসোর এই ধারা শুধুমাত্র পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য। এমতাবস্থায় আদালত স্পষ্ট জানায় ‘৩(এ), ৩(বি) এবং ৩(সি) সেকশনে He শব্দ শুধুমাত্র পুরুষজাতিকে বোঝানো হয়নি, ব্যক্তি অর্থে বোঝানো হয়েছে। এই ধারা লিঙ্গ-নিরপেক্ষ।

আরও পড়ুন-আজ সামনে খিদিরপুর, কার্ড সমস্যায় নেই জবি, জয় চাই ডায়মন্ড হারবারের

কোনও ধরনের বস্তু বা অঙ্গ শিশুর শরীরে প্রবেশ করিয়ে বা মৌখিকভাবে শিশুর যৌন হেনস্থা করলেও সেটা Penetrative sexual assault হিসেবে গণ্য হবে। এই আইনের কোথাও বলা নেই শুধু পুরুষ যৌনাঙ্গ শিশু-শরীরে প্রবেশ করিয়ে যৌন হেনস্থা করা অপরাধ। শিশুর সুরক্ষার ক্ষেত্রে এই ধারা মহিলাদের ক্ষেত্রেও প্রযোজ্য। মহিলার পিটিশন খারিজ করে আদালত জানায় আবেদনকারীর বিরুদ্ধে এই অভিযোগের বিচার হবে।।

Latest article