জঙ্গলমহলে হর্টিকালচার হাব তৈরির পরিকল্পনা নিল রাজ্য

জঙ্গলমহলের দুই জেলা পুরুলিয়া ও বাঁকুড়াকে কেন্দ্র করে হর্টিকালচার হাব বা উদ্যানপালন তালুক তৈরি করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

Must read

প্রতিবেদন : জঙ্গলমহলের দুই জেলা পুরুলিয়া ও বাঁকুড়াকে কেন্দ্র করে হর্টিকালচার হাব বা উদ্যানপালন তালুক তৈরি করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। বিভিন্ন বাগিচা ফসল উৎপাদনের মধ্যে দিয়ে ওইসব জেলার প্রান্তিক মানুষকে স্বনির্ভর করে তোলার উদ্দেশ্যেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার জানিয়েছেন।

আরও পড়ুন-কেজরি জেলে, স্বাধীনতা দিবসে পতাকা তোলার অনুমতি মিলল না অতিশির

তিনি বলেন, ফসলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি কৃষকদের মাথাপিছু আয় বাড়ানোর জন্য রাজ্য সরকার বদ্ধপরিকর। সেজন্য দেশ-বিদেশের বাজারে চাহিদা রয়েছে এরকম ফসল উৎপাদনের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। তিনি বলেন, এই উদ্দেশ্যে এ রাজ্যে ২০১৩ সাল থেকে ড্রাগন ফল চাষ শুরু হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলায় ড্রাগন ফলের চাষ করে লাভবান হচ্ছেন। তাতে বিপুল সংখ্যক ক্রেতার চাহিদাও পূরণ হচ্ছে। ইতিমধ্যেই বাঁকুড়ায় চার রকমের আঙুর ফলছে। জেলায় জেলায় ফলের হাব তৈরির পরিকল্পনা করা হয়েছে। সম্প্রতি পুরুলিয়া এবং বাঁকুড়ায় যে হাব গড়ে উঠছে সেখানেও এই ধরনের বিভিন্ন বৈচিত্র্যময় ফসল উৎপাদনের ওপর গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার।

Latest article