কাশ্মীরের দ্রুত বিধানসভা ভোট চায় সব দলই

তবে তা সত্ত্বেও কাশ্মীর উপত্যকার সব স্বীকৃত রাজনৈতিক দল দ্রুত নির্বাচনের দাবি জানিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে।

Must read

প্রতিবেদন: সুপ্রিম কোর্টের নির্দেশে সেপ্টেম্বরের মধ্যেই বিধানসভা নির্বাচন করার কথা জম্মু-কাশ্মীরে। যদিও এই মুহূর্তে সেখানে একের পর এক জঙ্গি হামলার ঘটনা ঘটায় নিরাপত্তা পরিস্থিতি যথেষ্ট স্পর্শকাতর। তবে তা সত্ত্বেও কাশ্মীর উপত্যকার সব স্বীকৃত রাজনৈতিক দল দ্রুত নির্বাচনের দাবি জানিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে।

আরও পড়ুন-বিচ্ছিন্ন হয়ে গেল আমেদাবাদ-মুম্বই ডবল ডেকার এক্সপ্রেস

কমিশনের সঙ্গে আলোচনায় সব কাশ্মীরের সবকটি দলের নেতারা বলেন, গত ১০ বছর বিধানসভার ভোট হয়নি। গত ছয় বছর কোনও নির্বাচিত সরকারও নেই। এই অবস্থার দ্রুত পরিবর্তন করে এখনই বিধানসভার ভোট করানো হোক। সুপ্রিম কোর্টের নির্দেশে জম্মু-কাশ্মীর বিধানসভার ভোট চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে করাতে হবে। কেন্দ্রশাসিত এই অঞ্চলের পরিস্থিতি খতিয়ে দেখতে তাই মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ও দুই কমিশনার জ্ঞানেশ কুমার এবং এস এস সান্ধু জম্মু-কাশ্মীর সফর করে গিয়েছেন। শ্রীনগরে তাঁরা উপত্যকার কমিশন স্বীকৃত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেন। সেই বৈঠকে সব দলই আর কালক্ষেপ না করে ভোট করানোর দাবি জানায়।নির্বাচন কমিশনের কর্মকর্তারা এরপর বৈঠক করেছেন জম্মুর রাজনৈতিক নেতাদের সঙ্গেও। এই সফরে কমিশনের পক্ষ থেকে স্থানীয় পুলিশ, প্রশাসন ও সামরিক কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক হয়েছে। ভোটে বাড়তি নিরাপত্তার বন্দোবস্ত করতে হবে কিনা, হলে কতটা ও কোথায়, কোন কোন বিষয়ে কমিশনকে বিশেষ নজর দিতে হবে, সেসব বিষয়ও খতিয়ে দেখা হয়েছে। কাশ্মীরে কমিশন বৈঠক করেছে ন্যাশনাল কনফারেন্স (এনসি), পিডিপি, কংগ্রেস, বিজেপি এবং বিএসপির প্রতিনিধিদের সঙ্গে।

Latest article