বিশ্ব জুড়ে উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স, পাকিস্তানেও ভাইরাসের হানা, সতর্কতা জারি হু-র

মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে এবার বিশ্বজুড়ে সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র তরফে জানানো হয়েছে, বিশ্বে ভয়াবহ আকার নিচ্ছে এই সংক্রমণ।

Must read

প্রতিবেদন: মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে এবার বিশ্বজুড়ে সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র তরফে জানানো হয়েছে, বিশ্বে ভয়াবহ আকার নিচ্ছে এই সংক্রমণ। ইতিমধ্যে বিশ্বে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। সবথেকে খারাপ পরিস্থিতি আফ্রিকায়। কঙ্গোয় মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৫০ জনের। ভাইরাসের প্রকোপে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে মধ্য ও পূর্ব আফ্রিকায়।
বিশেষজ্ঞদের মতে, এম-পক্স ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর আগে শুধুমাত্র আফ্রিকাতেই পাওয়া যেত।

আরও পড়ুন-বনছায়ার হোমস্টের রেজিস্ট্রেশনের আবেদন শুরু

কিন্তু এখন আর আফ্রিকার দেশগুলিতেই ভাইরাসের সংক্রমণ সীমাবদ্ধ নেই। আফ্রিকা ছাড়িয়ে গোটা বিশ্বেই এই ভাইরাসের সংক্রমণ রীতিমতো চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। হু-র তরফে আরও জানানো হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত ২৭ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১১ হাজার মানুষের। অর্থাৎ এই রোগে মৃত্যুহার খুবই উদ্বেগজনক। চিন্তার বিষয় হল, হু-র তরফে জানানো হয়েছে, শুধুমাত্র আফ্রিকাই নয়, এবার পাকিস্তান ও সুইডেনেও এই ভাইরাস সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে। পাকিস্তানে ইতিমধ্যে ৩ জন মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছেন বলে খবর। পাকিস্তানের খাইবার পাখতুনওয়া প্রদেশে একাধিক আক্রান্তের খোঁজ মিলেছে। আক্রান্তরা সংযুক্ত আরব আমিরশাহি থেকে পাকিস্তানে এসেছিলেন বলে খবর।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রোস অ্যাডানাম ঘেব্রেইসাস বলেন, শুধু আফ্রিকাই নয়, তার বাইরেও এই ভাইরাসের ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তবে মহামারী ছড়িয়ে পড়া রুখতে এবং জীবন বাঁচাতে বিশ্ববাসীকে একত্রিত হয়ে উদ্যোগ নিতে হবে।

Latest article