মুখ্যমন্ত্রীর নির্দেশে বাড়ি বাড়ি পানীয় জল প্রকল্পে বাড়ল গতি, প্রথম পর্যায়ে ৩৫৯০ বাড়ি সংযোগ

মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই আগামী বছরের শুরুতেই যাতে পুরবাসী তাঁদের বাড়িতে নলবাহিত পরিস্রুত পানীয় জল পান, সেইমতো ব্যবস্থা নিল আলিপুরদুয়ার পুরসভা।

Must read

সংবাদদাতা, আলিপুরদুয়ার : সম্প্রতি আলিপুরদুয়ার পুর এলাকায় পানীয় জলের প্রকল্প নিয়ে নবান্নের বৈঠকে উষ্মাপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান প্রসেনজিৎ করকে তিনি নির্দেশ দিয়েছিলেন কাজটি গুরুত্ব দিয়ে দ্রুত করতে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই আগামী বছরের শুরুতেই যাতে পুরবাসী তাঁদের বাড়িতে নলবাহিত পরিস্রুত পানীয় জল পান, সেইমতো ব্যবস্থা নিল আলিপুরদুয়ার পুরসভা। এই প্রকল্পের কাজের জন্য ইতিমধ্যে প্রথম পর্যায়ে সাড়ে ৪ কোটি টাকার ওয়ার্ক অর্ডার দিয়েছে পুরসভা।

আরও পড়ুন-রুক্ষ জমিতে ড্রাগন-চাষে বিকল্প আয়ের পথ

এ প্রসঙ্গে পুরপ্রধান প্রসেনজিৎ কর বলেন, গত বুধবারই আমরা পানীয় জলের কাজের জন্য একজন নতুন বাস্তুকারকে পেয়েছি। রাজ্যের কাছে অনুরোধ করেছিলাম। সেইমতো তাঁকে পাঠানো হয়েছে। তিনি কাজেও যোগ দিয়েছেন। পাশাপাশি পানীয় জল প্রকল্পের নতুন দুটি কাজের জন্য সাড়ে ৪ কোটি টাকার ওয়ার্ক অর্ডার দিয়েছি। আমাদের আশা, পুরসভার ২০টি ওয়ার্ডের প্রতি বাড়িতে জলের পাইপ লাইন পৌঁছে যাবে নির্দিষ্ট সময়ের মধ্যেই। পুরসভার মোট ২১ হাজার পরিবারের মধ্যে প্রথম পর্যায়ে ৩৫৯০টি বাড়ির সংযোগের জন্য ২ কোটি ৩৮ লক্ষ টাকার ওয়ার্ক অর্ডার দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১০০ এমএম পাইপ বসানোর জন্যও আরও ২ কোটি ১২ লক্ষ টাকার ওয়ার্ক অর্ডার দিয়েছি আমরা। প্রসঙ্গত,২০১৮ সাল থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু করোনার সময় কাজ বন্ধ থাকায় প্রকল্পটির বাস্তবায়ন পিছিয়ে যায়। জানা গিয়েছে, গোটা প্রকল্পটি রূপায়ণে মোট খরচ হবে প্রায় ১১০ কোটি টাকা। এই প্রকল্পে শহরের দু’পাশে বয়ে চলা কালজানি ও নোনাই নদী থেকে জল তুলে তা পরিশোধন করে পাইপ লাইনের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে।

Latest article