প্রতিবেশী দেশের ঘটনাই বোঝাচ্ছে স্বাধীনতার গুরুত্ব, বাংলাদেশকে ইঙ্গিত প্রধান বিচারপতির

Must read

প্রতিবেদন: বাংলাদেশ ইস্যু তুলে এবার এদেশে ব্যক্তি স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন দেশের প্রধান বিচারপতি। মুক্তি ও স্বাধীনতার গুরুত্ব প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (D Y Chandrachud) বলেছেন, প্রতিবেশী বাংলাদেশে সম্প্রতি যেসব ঘটনা ঘটছে, সেগুলি পর্যালোচনা জরুরি। আমাদের সমাজে এইসব অধিকারের কতটা মূল্য, তা মনে করিয়ে দিচ্ছে এই ঘটনা। বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের প্রধান বিচারপতি সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় একথা বলেন।

আরও পড়ুন- ডাক্তারদের উপর হামলা হলে ৬ ঘণ্টায় এফআইআর : কেন্দ্র

চন্দ্রচূড়ের (D Y Chandrachud) কথায়, আমাদের দেশের জনগণের একে অপরের প্রতি যে দায়িত্ব আছে, তা আমাদের মনে রাখতে হবে এবং জাতি ও সংবিধানের মূল্যবোধগুলিকে বুঝতে হবে। চন্দ্রচূড় বলেন, বাংলাদেশে আজকে যা ঘটছে, তা আমাদের পরিষ্কারভাবে মনে করিয়ে দিচ্ছে স্বাধীনতা কতটা মূল্যবান। স্বাধীনতা ও মুক্তি লাভ সহজ। কিন্তু এই বিষয়গুলি কতটা গুরুত্বপূর্ণ, তা আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য অতীতের ঘটনাগুলি জানা ও বোঝা দরকার।
প্রধান বিচারপতি বলেন, জনগণ ও বিচারবিভাগের মধ্যে দ্বিমুখী সেতু হিসেবে কাজ করে আদালতের বিবেককে সমুন্নত রাখতে আইনজীবী ও বারের ভূমিকা গুরুত্বপূর্ণ। অনেক আইনজীবী তাদের লাভজনক আইনি অনুশীলন ত্যাগ করে জাতির জন্য নিজেদেরকে উৎসর্গ করেছেন। তাঁরা শুধুমাত্র ভারতের স্বাধীনতা অর্জনেই নয় বরং একটি স্বাধীন বিচারব্যবস্থা প্রতিষ্ঠার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। কিন্তু দেশপ্রেমিক আইনজীবীদের কাজ ভারতের স্বাধীনতা অর্জনের সাথে শেষ হয়নি। স্বাধীনতার পরেও আইনজীবী এবং বার আমাদের দেশে একটি গুরুত্বপূর্ণ শক্তি।

Latest article