কেন্দ্রীয় সরকারের তথ্যই বলছে ভারতে ধর্ষণের ঘটনার শীর্ষে থাকা রাজ্যগুলির ক্ষমতায় বিজেপি

কমপক্ষে ১.৭৯ লক্ষ ক্ষেত্রে ধর্ষক নির্যাতিতা মহিলার পরিচিত ব্যক্তি এবং ৯,৬৭০টি ঘটনার ক্ষেত্রে নির্যাতিতা ধর্ষকদের চিনতেন না।

Must read

প্রতিবেদন: খোদ মোদি সরকারের তথ্যেই ফাঁস বিজেপি শাসিত রাজ্যগুলিতে নারী নির্যাতনের ভয়াবহ চিত্র। বাংলায় আরজি কর হাসপাতালের জঘন্য ঘটনার পরিপ্রেক্ষিতে যাঁরা আজ মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছেন তাঁরা সর্বভারতীয় পরিস্থিতি ও কেন্দ্রের প্রকাশিত তথ্য নিয়ে নীরব কেন?

আরও পড়ুন-আরজি কর: মামলা শুনবে সুপ্রিম কোর্ট

২০১৭ সাল থেকে ২০২২ সালের মধ্যে ভারতে প্রতিদিন গড়ে ৮৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে এবং ৮২টি ক্ষেত্রে ধর্ষক মহিলার পরিচিত ছিল, এসবই হল মোদি সরকারের প্রকাশিত তথ্য। আরও জানা যাচ্ছে যে প্রতি ঘণ্টায় ভারতে প্রায় চারটি ধর্ষণের ঘটনা রেকর্ড করা হয়েছে এবং এর মধ্যে তিনটির বেশি ক্ষেত্রেই ধর্ষক নির্যাতিতা মহিলার পূর্বপরিচিত। আর এসবই হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশিত সরকারি তথ্য। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ২০১৭ থেকে ২০২২ সালের মধ্যে মোদি জমানাতেই ভারতে মোট ১,৮৯,১৮৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। কমপক্ষে ১.৭৯ লক্ষ ক্ষেত্রে ধর্ষক নির্যাতিতা মহিলার পরিচিত ব্যক্তি এবং ৯,৬৭০টি ঘটনার ক্ষেত্রে নির্যাতিতা ধর্ষকদের চিনতেন না।
কেন্দ্রীয় তথ্য জানাচ্ছে, ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে ২০১৭ সালে শীর্ষে প্রথম যে পাঁচটি রাজ্য ছিল সেগুলি হল: মধ্যপ্রদেশ (৫৫৬২), উত্তরপ্রদেশ (৪২৪৬), রাজস্থান (৩৩০৫), মহারাষ্ট্র (২৮৩২) ও ছত্তিশগড় (২৫৬৩)। সবক’টিই বর্তমানে ভারতীয় জনতা পার্টি পরিচালিত রাজ্য। ২০১৮ সালে এর সামান্য হেরফের হয় ক্রমতালিকায়। শীর্ষস্থান বিজেপি শাসিত মধ্যপ্রদেশের (৫৪৫০) দখলেই থাকে, বিজেপির উত্তরপ্রদেশকে (৩৯৪৬) তৃতীয় স্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় স্থানে পৌঁছে যায় আরেক বিজেপি রাজ্য রাজস্থান (৪৩৩৫)। বাকি দুই বিজেপি শাসিত রাজ্য মহারাষ্ট্র (২১৪২) ও ছত্তিশগড় (২০৯১) ক্রমতালিকায় একই অবস্থানে ছিল। ২০১৯-এ ক্রমতালিকায় বড় পরিবর্তন ঘটে যায়। মধ্যপ্রদেশ (২৪৮৫)কে টপকে শীর্ষ স্থানে চলে যায় রাজস্থান (৫,৯৯৭), উত্তরপ্রদেশ (৩,০৬৫) তৃতীয় স্থানেই থেকে যায়। ক্রমপর্যায়ে মহারাষ্ট্র (২,২৯৯) একই জায়গায় থাকলেও ছত্তিশগড়কে পেছনে ঠেলে দিয়ে শীর্ষ পাঁচের তালিকায় ঢুকে পড়ে আরেক বিজেপি শাসিত রাজ্য অসম (১৬৫০)। ২০২০ সালে সংখ্যার সামান্য হেরফের ছাড়া ক্রমতালিকায় কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ সবক্ষেত্রেই নারীনির্যাতনে সামনের সারিতে থাকা রাজ্যগুলির প্রতিটিই বিজেপি পরিচালিত।

আরও পড়ুন-সব রাজ্যকে নির্দেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের

২০২২ সালে ভারতে মোট ৩১,৯৮২ ধর্ষণের ঘটনা ঘটেছে। এই পরিসংখ্যানটি নারীর বিরুদ্ধে অপরাধের একটি উদ্বেগজনক প্রবণতা প্রতিফলিত করে, যা আগের বছরের তুলনায় সামগ্রিকভাবে ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রাজস্থানে ৫,৩৯৯টি ঘটনার সঙ্গে সর্বোচ্চ সংখ্যক ধর্ষণের ঘটনা ঘটেছে, তারপরে উত্তরপ্রদেশে ৩,৬৯০টি ঘটনা এবং মধ্যপ্রদেশে ৩,০২৯টি ঘটনা ঘটেছে। রাজধানী দিল্লিতে ১,২১২টি ধর্ষণের মামলা রেকর্ড করা হয়েছে। রাজ্যগুলির রাজনৈতিক গতিপ্রকৃতি বিশ্লেষণ করলে দেখা যাবে ধর্ষণের ঘটনার শীর্ষে থাকা রাজ্যগুলি অল্প সময় বাদ দিয়ে অধিকাংশ সময় বিজেপির শাসনাধীন। দিল্লিতেও আইন-শৃঙ্খলা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন। কেন্দ্রীয় তথ্যেই যখন এই চিত্র তখন চোরের মায়ের বড় গলার মতো বাংলার কিছু বিচ্ছিন্ন খারাপ ঘটনাকে যাঁরা রাজনৈতিক লাভের অঙ্কে ব্যবহার করতে চাইছেন তাঁরা বিজেপি শাসিত রাজ্যগুলির নারীনিগ্রহের প্রশ্নে মোমবাতি মিছিল করছেন না কেন, সেই প্রশ্ন উঠবেই।

Latest article