দাম নিয়ন্ত্রণের শর্তে কাটল জট, নবান্নের বৈঠকে সিদ্ধান্ত, ভিন রাজ্যে আলু রফতানির অনুমোদন

নিয়মিত নজরদারির জন্যে খোলা বাজারে সবজির দাম অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। টাস্ক ফোর্সের সদস্যদের এই বার্তায় মুখ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

Must read

প্রতিবেদন : আলুর দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখার শর্তে ব্যবসায়ীদের ভিন রাজ্যে আলু রফতানির অনুমোদন দিল রাজ্য সরকার। প্রায় দেড় মাস বন্ধ থাকার পর বুধবার থেকে ভিনরাজ্যে আলু পাঠাতে পারবেন ব্যবসায়ীরা। মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরোহিত্যে উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন-লুসানে নীরজের বড় চ্যালেঞ্জ সেই পিটার্স

মুখ্যমন্ত্রী এদিন আলু-সহ অন্যান্য সবজির দামের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা, প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি, টাস্ক ফোর্স, হিমঘর মালিক, কৃষি বিপণন দফতরের আধিকারিক, মন্ত্রী বেচারাম মান্নার সঙ্গে নবান্নে বৈঠক করেন। বৈঠক নিয়ে সরকারিভাবে কিছু না জানানো হলেও বিভিন্ন দাবি নিয়ে ব্যবসায়ী সমিতি দ্বিতীয় দফায় গত শনিবার মধ্যরাত থেকে যে কর্মবিরতি শুরু করেছে তা নিয়ে মুখ্যমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন। তারপরই নবান্নের তরফে উদ্যোগ গ্রহণ করা হয়। প্রথমে আলু ব্যবসায়ীদের সঙ্গে এদিন নবান্নে বৈঠকে বসেন রাজ্যের মুখ্যসচিব বি পি গোপালিকা। ওই বৈঠকেই আচমকা যোগ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, তিনি ব্যবসায়ীদের জানান, রাজ্যের বাজারে আলুর জোগানে সঙ্কট হবে না এবং দাম বাড়বে না, এমন প্রতিশ্রুতি দিলেই ভিন রাজ্যে আলু রফতানির ক্ষেত্রে আপত্তি তুলে নেওয়া হবে। খোলা বাজারে আলুর দাম নিয়ন্ত্রণে আসছে কি না তার উপরে এক সপ্তাহ নজর রেখে আবার বৈঠকে বসা হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

আরও পড়ুন-ন্যায্যমূল্যে সারের জোগান অব্যাহত রাখতে কড়া পদক্ষেপ গ্রহণ নবান্নের

আলু ব্যবসায়ীরা তাঁকে প্রতিশ্রুতি দিয়েছেন ভিন রাজ্যে রফতানি শুরু হলেও পাইকারি বাজারে আলুর দাম একই থাকবে। এরপরেই ভিন রাজ্যে আলু রফতানির ওপর নিষেধাজ্ঞা মুখ্যমন্ত্রী তুলে নিতে বলেন বলে জানা গেছে। এদিকে আলুর পাশাপাশি অন্যান্য সবজির দাম নিয়েও মুখ্যমন্ত্রী বৈঠকে পর্যালোচনা করেন। সুফল বাংলা স্টলের মাধ্যমে আরও বেশি করে সবজি সাধারণের কাছে পৌঁছে দেওয়ার উপরে তিনি ফের জোর দিয়েছেন বলে জানা গিয়েছে। নিয়মিত নজরদারির জন্যে খোলা বাজারে সবজির দাম অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। টাস্ক ফোর্সের সদস্যদের এই বার্তায় মুখ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

Latest article