গৌরী লঙ্কেশ হত্যার অভিযুক্ত মোহন নায়েকের জামিন বহাল শীর্ষ আদালতে

মঙ্গলবারের আদেশে রাজ্য সরকারের আপিলও খারিজ হয়ে যায়। কর্ণাটক রাজ্যের আইনজীবী বলেছেন যে প্রায় ১০০ জন সাক্ষীর সাক্ষ্যপ্রমান বাকি আছে।

Must read

২০শে অগাস্ট শীর্ষ আদালত সাংবাদিক গৌরী লঙ্কেশ (Gauri Lankesh) হত্যার ঘটনায় খুনের অভিযুক্ত মোহন নায়কের জামিন বাতিল করতে অস্বীকার করে। বিচারপতি বেলা এম ত্রিবেদী এবং সতীশ চন্দ্র শর্মার একটি বেঞ্চ এই বিষয়ে কর্ণাটক হাইকোর্টের আদেশ বহাল রেখেছে। বলা হয়, অভিযুক্তরা ট্রায়াল কোর্টে সহযোগিতা করছে। বিচারে সময় লাগতে পারে উল্লেখ করার পরে কর্ণাটক হাইকোর্ট ২০২৩ সালের ডিসেম্বরে নায়েককে জামিন দিয়েছিল। বেঞ্চ এদিন গৌরী লঙ্কেশ হত্যা মামলায় অভিযুক্তদের মধ্যে মোহন নায়ককে জামিন দেওয়া কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্তের বিরোধিতার আবেদনের শুনানি করছিল। সুপ্রিম কোর্ট চলতি বছরের জানুয়ারি মাসে মৃতার বোন কবিতা লঙ্কেশের দায়ের করা আবেদনের ভিত্তিতে কর্ণাটক সরকার এবং নায়েকের প্রতিক্রিয়া চেয়েছিল।

আরও পড়ুন-বোমা নিষ্ক্রিয় করতে চারটি ‘‌বম্ব ইনহিবিটর’‌ কিনবে লালবাজার

মঙ্গলবারের আদেশে রাজ্য সরকারের আপিলও খারিজ হয়ে যায়। কর্ণাটক রাজ্যের আইনজীবী বলেছেন যে প্রায় ১০০ জন সাক্ষীর সাক্ষ্যপ্রমান বাকি আছে। বেঞ্চ অবশেষে আপিল গ্রহণ করতে অস্বীকার করে উল্লেখ করেছে যে অভিযুক্ত যদি জামিনের শর্ত লঙ্ঘন করে বা বিচার প্রক্রিয়ায় বিলম্ব করে তবে বিপক্ষের জামিন বাতিলের জন্য ট্রায়াল কোর্টে যাওয়ার স্বাধীনতায় রয়েছে।

আরও পড়ুন-মাঝ আকাশে এয়ার ইন্ডিয়ার উড়ান, এল বিমান ওড়ানোর হুমকি

উল্লেখ্য, সাংবাদিক গৌরী লঙ্কেশকে ২০১৭ সালে গুলি করে হত্যা করা হয়েছিল।৭ই ডিসেম্বর, ২০২৩ সালে কর্ণাটক হাইকোর্ট মামলার অন্যতম অভিযুক্ত মোহন নায়ককে জামিন দেয়। এই মামলায় তিনিই প্রথম জামিন পান। হাইকোর্টের বিচারপতি এস বিশ্বজিৎ শেঠি তাকে জামিন দিয়েছিলেন। এই ঘটনায় নায়েকের ভূমিকা সম্পর্কে বলা তেইশজন সাক্ষীর মধ্যে কেউ বলেননি যে তিনি এমন একটি বৈঠকের অংশ ছিলেন যেখানে অভিযুক্ত ব্যক্তিরা লঙ্কেশকে হত্যার ষড়যন্ত্র করেছিল। এই সাক্ষীদের বেশিরভাগই শুধুমাত্র বেঙ্গালুরুর কুম্বালাগোডুতে নায়েকের একটি বাড়ি ভাড়া নেওয়ার কথা বলেছেন। এর আগে হাইকোর্ট দুইবার নায়েকের জামিন নামঞ্জুর করেন। এই বছরের জুলাইয়ে, হাইকোর্ট অন্য তিন অভিযুক্ত অমিত দিগভেকর, কেটি নবীন কুমার এবং এইচএল সুরেশকে জামিন দেয়। সিনিয়র অ্যাডভোকেট হুজেফা আহমাদি এবং অপর্ণা ভাট, অ্যাডভোকেট রোহন শর্মা, কারিশমা মারিয়া, পূজা বি মেহতা, যশ এস বিজয় এবং রশ্মি সিং সুপ্রিম কোর্টে কবিতা লঙ্কেশের পক্ষে হাজির হন। কর্ণাটক সরকারের পক্ষে অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল আবিষ্কর সিংভি এবং অ্যাডভোকেট ভিএন রঘুপতির সাথে সিনিয়র অ্যাডভোকেট সিদ্ধার্থ লুথরাও উপস্থিত ছিলেন।

 

Latest article