১১ দিন পর কর্মবিরতিতে ইতি এমসের চিকিৎসকদের

কলকাতার (Kolkata) আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার রেশ পড়েছিল দিল্লির এমসেও

Must read

কলকাতার (Kolkata) আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার রেশ পড়েছিল দিল্লির এমসেও (AIIMS)। এমসের জুনিয়র চিকিৎসকেরা ন্যায়বিচারের দাবিতে আন্দোলন শুরু করেছিলেন। আন্দোলনের পাশাপাশি কর্মবিরতির ডাক দিয়েছিলেন তারা। অবশেষে আজ, ১১ দিন পর সেই কর্মবিরতি তুলে নিলেন এমসের চিকিৎসকেরা। জানিয়ে দিলেন আজ, বৃহস্পতিবার থেকেই তাঁরা কাজে ফিরতে চলেছেন। স্বতঃপ্রণোদিত এই মামলায় হস্তক্ষেপ এবং প্রয়োজনীয় আশ্বাস দেওয়ার জন্য সুপ্রিম কোর্টকে আন্দোলনকারীরা ধন্যবাদ জানিয়েছেন ।

আরও পড়ুন-গৌরী লঙ্কেশ হত্যার অভিযুক্ত মোহন নায়েকের জামিন বহাল শীর্ষ আদালতে

উল্লেখ্য,কলকাতার আরজি কর-কাণ্ডের প্রতিবাদে দিল্লি এমসের জুনিয়র চিকিৎসকদের সংগঠন আরডিএ (রেসিডেন্ট ডক্টর্‌স অ্যাসোসিয়েশন) যোগ দেয়। গত ১১ দিন ধরে তারা কর্মবিরতি পালন করেছেন। জরুরি পরিষেবা ছাড়া বাকি সব পরিষেবা বন্ধ রেখেছিলেন তারা। কলকাতার ঘটনার বিচার চেয়ে দিল্লির স্বাস্থ্য মন্ত্রকের সামনে কর্মসূচি পালন করেন ও নির্মাণ ভবনের সামনে রোগীদের চিকিৎসাও করেছিলেন।

আরও পড়ুন-বোমা নিষ্ক্রিয় করতে চারটি ‘‌বম্ব ইনহিবিটর’‌ কিনবে লালবাজার

আজ শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বেঞ্চ দেশের সমস্ত হাসপাতালে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে টাস্ক ফোর্স গঠন করার নির্দেশ দিয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, ফোর্সে ন’জন সদস্য থাকবেন। টাস্ক ফোর্স চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত সকলের উপর অমানবিকতা এবং লিঙ্গগত বৈষম্যের দিকে নজর রাখবে। এছাড়া ইন্টার্ন, হাসপাতালের চিকিৎসক, আবাসিক চিকিৎসকদের নিরাপদ কাজের পরিবেশ তৈরি করতে প্রয়োজনীয় প্রোটোকল বা নিয়মবিধি তৈরি করবে তারা। এই অবস্থায় সুপ্রিম কোর্ট টাস্ক ফোর্সকে তিন সপ্তাহের মধ্যে অন্তর্বর্তী রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। চূড়ান্ত রিপোর্ট ৬০ দিনের মধ্যে জমা দেওয়া বাধ্যতামূলক।

Latest article