অযোগ্য ক্রুদের নিয়ে বিমান ওড়ানোর অভিযোগ, এয়ার ইন্ডিয়াকে ৯৮ লক্ষ টাকা জরিমানা

Must read

অযোগ্য ক্রুদের সঙ্গে নিয়ে বিমান ওড়ানোর জন্য এয়ার ইন্ডিয়াকে (Air India) ৯৮ লক্ষ টাকা জরিমানা করল ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। এছাড়াও ওয়াচডগ ত্রুটির জন্য এয়ারলাইন্স ডিরেক্টর অব অপারেশনকে ৬ লক্ষ ও ক্যারিয়র ডিরেক্টর অব ট্রেনিংকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে তার জন্য বিজ্ঞপ্তি জারি করে পাইলটকে সতর্ক করেছে ডিজিসিএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মুম্বই থেকে সৌদি আরবের রাজধানী রিয়াধগামী বিমানে উড়ানের ছাড়পত্র না পাওয়া ক্রু দিয়ে কাজ চালানোয় এয়ার ইন্ডিয়া (Air India)। অযোগ্য লাইন ক্যাপ্টেন ও নন লাইন রিলিজড ফার্স্ট অফিসারের তত্ত্বাবধানে এয়ার ইন্ডিয়ার একটি বিমান চলেছিল।

আরও পড়ুন-প্রতারণার অভিযোগ! অনিল আম্বানিকে ৫ বছরের জন্য নিষিদ্ধ সেবির

উল্লেখ্য, একটি স্বেচ্ছাসেবী রিপোর্টে গত ১০ জুলাই বিষয়টি প্রকাশ্যে আসে। এরপরে যাবতীয় খুঁটিনাটি নথি ও তথ্য যাচাই করা হয়। ওই তদন্তের রিপোর্টে প্রাথমিক ভাবে জানা যায়, বেশ কয়েকজন আধিকারিক ও কর্মীরা একাধিক নিয়ম লঙ্ঘন করেছে যার জন্য নিরাপত্তা প্রভাবিত হতে পারত। ডিজিসিএ জানিয়েছে, ওই এয়ার লাইন্সের কমান্ডার ও আধিকারিকদের গত ২২ জুলাই শো কজ নোটিশ দিয়ে কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছিল। তবে উত্তর সন্তোষজনক ছিল না।

Latest article