সেমিনার রুম কর্ডন করা ছিল, ভুল তথ্য দেওয়া হচ্ছে

ছাত্রসমাজের নবান্ন অভিযান অবৈধ, পুলিশ ব্যবস্থা নিচ্ছে, রবিবার সকালে হায়াত রিজেন্সিতে এক নেতার সঙ্গে গোপন বৈঠক ছাত্র নেতার

Must read

প্রতিবেদন : ছাত্রসমাজের ব্যানারে ডাকা মঙ্গলবারের নবান্ন অভিযান বেআইনি এবং অবৈধ বলে ঘোষণা করল প্রশাসন। রাজ্য পুলিশ জানিয়েছে নবান্নের আশেপাশে কোনও রকম জমায়েত বা অভিযানের জন্য আগাম অনুমতির প্রয়োজন হয়। তবে এই অভিযানের জন্য পুলিশের কাছে কোনও অনুমতিই চাওয়া হয়নি বলে রাজ্যের এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ ভার্মা জানিয়েছেন। নবান্ন অভিযান প্রসঙ্গে সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে পুলিশ। সেখানে মনোজ ভার্মা বলেন, যেহেতু অনুমতি নেওয়াই হয়নি, তাই এই কর্মসূচি আইনত বৈধ নয়। কারণ নবান্ন সংরক্ষিত জায়গা। এখানে যে কোনও কর্মসূচি করার জন্য অনুমতি নিতে হয় যা নেওয়া হয়নি। ফলে এটা বেআইনি। তারা অন্য কোথাও জমায়েত করলে আমরা সাহায্য করব। তবে নবান্নে নয়। আরজি করের সেমিনার রুমে ৯ অগাস্ট ডাক্তারি পড়ুয়ার দেহ উদ্ধারের পরে সেখানেই বেশ কিছু মানুষের ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। তা নিয়ে অবস্থান পরিষ্কার করল পুলিশ সোমবার লালবাজারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায় বলেন, ৫১ ফুট জায়গার মধ্যে ৪০ ফুট কর্ডন করা ছিল। বাকি ১১ ফুট প্রয়োজন ছিল না। কর্ডন এরিয়ায় বাইরের কেউ ঢোকেনি।

আরও পড়ুন- একাই ফিরবে স্টারলাইনার, এখনও ৬ মাস মহাকাশেই সুনীতারা

নবান্নে বৈঠকে এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার জানান, পশ্চিমবঙ্গ ছাত্রসমাজের নাম করে ডাক দেওয়া হয়েছে এই অভিযানের। কিন্তু এই নামে কোনও সংগঠন নেই। শুরু থেকে বলা হচ্ছে এটা অরাজনৈতিক সংগঠন। কিন্তু এদের ফেসবুক পেজ থেকে কাদের ফলো করা হয়, সেটা আপনারা দেখতে পাচ্ছেন। যাঁরা অভিযানের ডাক দিয়েছেন, তাঁদের একজন ছাত্রনেতা রবিবার কলকাতার একটি পাঁচতারা হোটেলে একজন রাজনৈতিক নেতার সঙ্গে বৈঠক করেছেন। বিষয়টি আদালতের সামনে নিয়ে আসা হবে।
তিনি আরও বলেন, অভিযানকে কেন্দ্র করে কিছু লোক গন্ডগোল করে ফায়দা তোলার চেষ্টা করছে। কালকের ভিড়ের মধ্যে কিছু দুষ্কৃতী মিশে গিয়ে ঝামেলা বাধানোর চেষ্টা করবে। সাধারণ মানুষের ভাবাবেগকে কাজে লাগিয়ে কেউ কেউ এসব করার চেষ্টা করবে।

তিনি জানান, বিভিন্ন সূত্র থেকে তাঁরা জানতে পেরেছেন ২৭ তারিখের অভিযানের মধ্য দিয়ে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করা হবে। একই সঙ্গে ন্যাশনাল টেস্টিং এজেন্সির পরীক্ষা ঘিরে ছাত্রছাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য ব্যবস্থা করা হবে বলে পুলিশের তরফে জানানো হয়েছে। সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না হয় তার জন্যও পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। হাওড়া ও শিয়ালদহ স্টেশন থেকে বিশেষ বাস থাকবে। সুপ্রিম কোর্টের নির্দেশ উদ্ধৃত করে পুলিশ জানিয়েছে, আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে কোনও শান্তিপূর্ণ আন্দোলনকে পুলিশ বাধা দেবে না, কিন্তু আইনসম্মত বিধিনিষেধ রাজ্য কার্যকর করবে না, এমনটাও নয়। সাধারণ মানুষকেও এই অভিযান এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তাঁরা।

Latest article