কর্মীদের ক্ষোভ বুঝেই পেনশন প্রকল্প নিয়ে নতিস্বীকার কেন্দ্রের

কর্মীমহলের ক্ষোভ প্রশমনে নতুন পেনশন প্রকল্পের বিরোধিতার বিষয়গুলি ছেঁটে মধ্যবর্তী অবস্থান নিতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার।

Must read

প্রতিবেদন : মোদি সরকারের আগের দুই সময়কালে যা দেখা যায়নি তৃতীয় দফার নড়বড়ে সরকার চাপে পড়েই তা করতে বাধ্য হচ্ছে। আসন্ন বিধানসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের খুশি করতে পেনশন প্রকল্পের রদবদল তার সর্বশেষ নজির। কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়ন ও বিরোধী রাজনৈতিক দলগুলির তরফে পেশ করা পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার দাবি পুরো না মানলেও অনেকটাই নতিস্বীকার করতে হয়েছে মোদি সরকারকে। কর্মীমহলের ক্ষোভ প্রশমনে নতুন পেনশন প্রকল্পের বিরোধিতার বিষয়গুলি ছেঁটে মধ্যবর্তী অবস্থান নিতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন-আর্নেস্ট লরেন্সের যন্ত্র

দিন কয়েক আগেই পরিবর্তিত পেনশন প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র৷ এর পরেই এনিয়ে চর্চা শুরু। মোদি সরকারের ঘোষিত জাতীয় পেনশন প্রকল্প বা এনপিএস পুরোপুরি বাজারের ওঠাপড়া-নির্ভর। এক্ষেত্রে একজন কর্মী তাঁর বেতনের ১০ শতাংশ কনট্রিবিউট করেন৷ এই প্রকল্পে সরকারের তরফে দেওয়া হয় ১৪ শতাংশ টাকা৷ অবসরের পরে কত টাকা পেনশন হবে একজন কর্মীর, তা নির্ধারিত হয় মার্কেটের ওঠাপড়ার উপরে ভিত্তি করে৷ এই ক্ষেত্রে ফ্যামিলি পেনশন নির্ভর করে সংশ্লিষ্ট কর্মীর মোট জমা অর্থের পরিমাণ এবং তাঁর অবসরের সময়ের অ্যানুইটি প্ল্যানের উপরে৷
অন্যদিকে ইউনিফায়েড পেনশন স্কিম বা ইউপিএসে একজন কেন্দ্রীয় সরকারি কর্মীকে তাঁর অবসরের পরে পেনশনের গ্যারান্টি দেওয়া হচ্ছে৷ এক্ষেত্রে পেনশন নির্ধারিত হবে সংশ্লিষ্ট কর্মীর কর্মজীবনের শেষ এক বছরের বেতনে উল্লিখিত মোট বেসিক পে-র ৫০ শতাংশর গড় হিসেব করে৷ ১০ থেকে ২৫ বছরের চাকরিজীবীদের ক্ষেত্রে মোট পেনশন নির্ধারিত হবে সমানুপাতিক হারে। একজন অবসরপ্রাপ্ত কর্মীর মৃত্যুর পরে প্রদেয় পেনশনের ৬০ শতাংশ ফ্যামিলি পেনশন হিসেবে দেওয়া হবে সংশ্লিষ্ট কর্মীর পরিবারকে৷ এই প্রকল্পে নিজের বেতন থেকে ১০ শতাংশ টাকা দেবে কর্মী, ১৮.৫ শতাংশ টাকা দেবে কেন্দ্রীয় সরকার৷ অবসরের মুহূর্তে চাকরি জীবনের মোট প্রাপ্ত বেতনের একটি অংশ বিশেষ ভাতা হিসেবে পাবেন সংশ্লিষ্ট কর্মী৷

আরও পড়ুন-বাংলাদেশ-আতঙ্ক যোগীর

কোন পেনশন প্রকল্প ভাল তা নিয়ে দেশ জুড়ে শুরু হওয়া এই বিতর্কের মাঝেই তাৎপর্যপূর্ণ ঘটনা হল, পুরনো পেনশন প্রকল্প ফেরানোর দাবি না মানলেও কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকে তাকিয়ে নতুন পেনশন প্রকল্পের আপত্তির জায়গাগুলি পরিবর্তন করতে বাধ্য হয়েছে মোদি সরকার। সংখ্যার জোর কমতেই কর্মীদের দাবির কাছে নতিস্বীকার বিজেপি সরকারের।

Latest article