কলকাতার ধাঁচে সব পুরসভায় নতুন হারে কর চালু করবে রাজ্য

মাস ছয়েকের মধ্যেই রাজ্যের সব পুরসভায় নতুন কর ব্যবস্থা চালু করতে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের তরফে নির্দেশ পাঠানো হয়েছে।

Must read

প্রতিবেদন : রাজ্যের সব পুরসভাতেই চালু হবে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট বা এলাকা-ভিত্তিক করবিন্যাস ব্যবস্থা। কলকাতা পুরসভার ধাঁচে কর ব্যবস্থা চালু করার পরিকল্পনা নিয়েছে রাজ্য। মাস ছয়েকের মধ্যেই রাজ্যের সব পুরসভায় নতুন কর ব্যবস্থা চালু করতে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের তরফে নির্দেশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন-খোয়াই বাঁচাতে কড়া পদক্ষেপ নিতে শুরু করল দুই দফতর

মূলত জোড়া সুবিধা মিলবে এই নয়া কর ব্যবস্থায়। আয় যেমন বাড়বে, তেমনই বেনিয়মও আটকানো যাবে। পুরকর থেকে উপার্জিত টাকা এলাকার উন্নয়নেই কাজে লাগানো হবে। নির্দেশিকায় পুরসভাগুলিকে সেই কথাও জানিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। অনিয়ম ঠেকাতে বছর কয়েক আগে রাজ্যের মধ্যে কলকাতা পুরসভাতেই প্রথম ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট পদ্ধতি চালু করা হয়। এবার অন্য পুরসভাগুলিতেও তা চালু হতে চলেছে। এই ব্যবস্থা এতটাই সহজ যে, করদাতারা সম্পত্তিকর নির্ধারণ করতে পারবেন নিজেরাই। যে এলাকার মানুষ যেমন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, সেই অনুযায়ী কর বিন্যাস হবে নতুন পরিকাঠামোয়। নয়া হারে কর চালুর জন্য পুর দফতরের নির্দেশ পেয়েই অনেক পুরসভা এলাকাভিত্তিক কর বিন্যাসের জন্য সমীক্ষার কাজ শুরু করে দিয়েছেন ইতিমধ্যেই। নতুন পদ্ধতিতে নাম নথিভুক্ত করতে একটি ফর্ম পূরণ করতে হবে।

Latest article