পদ্মচাষের মাধ্যমে ছাত্রীদের স্বনির্ভর করছেন শিক্ষিকা

বর্তমানে সবুজায়ন নিয়ে চলছে নানা প্রচার। সেই কথা মাথায় রেখে নানারকম ইনডোর প্ল্যান্টের চারা বানিয়ে তা বিক্রিও করছে ছাত্রীরা।

Must read

অপরাজিতা জোয়ারদার, রায়গঞ্জ: পড়ুয়াদের মধ্যেও তৈরি হোক নতুন ভাবনা। লেখাপড়ার পাশাপাশি তাই প্রয়োজন হাতে-কলমে শিক্ষা। তাই স্কুলের পঠনপাঠনের মধ্যেই পদ্মচাষে ছাত্রীদের স্বনির্ভর করার পাঠ দিচ্ছেন শিক্ষিকা। উত্তর দিনাজপুরের তরঙ্গপুর বড়াল হরলাল গার্লস হাই স্কুলের শিক্ষিকা ইতি মণ্ডল। নিজের বাড়িতে শখ করে বাগানের কাজ করা থেকে শুরু। আর তারপরই সামাজিক মাধ্যমে জানতে পারা বাড়িতে গামলায় জল রেখে পদ্মচাষ সম্ভব। আর তারপরই প্রান্তিক এলাকা ছাত্রীদের সঙ্গে নিয়ে পদ্মচাষের নানা কৌশল প্রশিক্ষণ দিয়ে দিশা দেখাচ্ছেন আর্থিকভাবে সাবলম্বী হওয়ার। বর্তমানে সবুজায়ন নিয়ে চলছে নানা প্রচার। সেই কথা মাথায় রেখে নানারকম ইনডোর প্ল্যান্টের চারা বানিয়ে তা বিক্রিও করছে ছাত্রীরা।

আরও পড়ুন-বাংলাদেশে বেদখল হল সুনীলের ভিটে! অভিযুক্ত বিএনপি নেতা

স্কুলের মাঠে গামলার মধ্যেই তিনি শেখাচ্ছেন পদ্ম চাষ। একটি-দুটি নয়, ৫ থেকে ৬ রকম প্রজাতির পদ্ম চাষ করা হচ্ছে। একটি মাত্র পদ্মের টিউবার কিনে তা থেকে অনেক পদ্ম গাছ করা সম্ভব। লাভজনক এই ব্যবসায়, নিজের বাড়িতেই চাষ করে টিউবার, ফুল বিক্রি করে আর্থিকভাবে লাভবান হবে ছাত্রীরা। এতে তাদের মানসিক বিকাশও হবে। কিন্তু গামলায় চাষ হচ্ছে বলে ডেঙ্গি মশার প্রাদুর্ভাব হয়নি স্কুলে। কারণ প্রত্যেক গামলায় রয়েছে গাপ্পি ও মলি মাছ। শিক্ষিকা জানান, পদ্মের পাশাপাশি রজনীগন্ধা, স্ট্রবেরির চাষও শেখানো হয়। কীভাবে চাষ করতে হয় তা নিয়ে ছাত্রী সোমা চ্যাটার্জি বলেন, পুকুরের মাটির সাথে গোবর সার দিয়ে তাতে টিউবগুলি লাগানো হয়। আর তার দেড়-দুই মাসের মধ্যেই গাছ হয়। সামনেই দুর্গাপুজো, আর তার আগেই স্কুলের ভিতরে ফুটেছে পদ্ম! মাইক্রো লোটাস, হোয়াইট পিওনি, স্নো হোয়াইট, শিয়াংলি সহ বিভিন্ন প্রজাতির পদ্মের দেখা মিলছে এই স্কুলে।

Latest article