একাধিক সংস্থার থেকে ধারে বিদ্যুৎ! বাংলাদেশের থেকে বকেয়া কোটি কোটি টাকা ফেরৎ চাইল আদানি

Must read

কয়েক মাস আগে অর্থাৎ বাংলাদেশে শেখ হাসিনার আমলে বিদ্যুৎ সরবরাহ শুরু করে আদানি গ্রুপ। গত আট থেকে নয় মাস ধরে বিদ্যুৎ সরবরাহ বাবদ আদানির (Adani Group) ৮০ কোটি ডলার পাওনা রয়েছে বাংলাদেশের কাছে। তবে আদানি গ্রুপই নয়, বিদ্যুৎ সরবরাহকারী ৫ ভারতীয় প্রতিষ্ঠানের বাংলাদেশের কাছে এক বিলিয়ন ডলারের বেশি বকেয়া পাওনা রয়েছে। ঝাড়খন্ডের গোড্ডা থেকে বাংলাদেশে বিদ্যুৎ পাঠায় আদানিরা। বিক্রির পাওনা টাকার পরিমাণ বেড়েই চলেছে। এবার প্রশ্ন, বাংলাদেশকে বিদ্যুৎ বিক্রি বন্ধ করে দেবে আদানিরা?

আরও পড়ুন- এবার ১০ WBCS আধিকারিককে IAS পদমর্যাদা রাজ্যের

হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ায় এখন সেদেশে দায়িত্ব নিয়েছে অন্তর্বর্তী সরকার। কিন্তু এর মাঝে এবার ঋণদাতারা চাপ বাড়াচ্ছে আদানি গ্রুপের উপর। ৮০ কোটি ডলার দ্রুত পরিশোধ করার জন্য হস্তক্ষেপ করতে ইউনুস সরকারকে অনুরোধ করে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে আদানি গোষ্ঠী (Adani Group)। তবে কোটি কোটি টাকা বকেয়া থাকায় এখনই কোনও পদক্ষেপ নিচ্ছে না আদানিরা।

২০১৭ সালে বিদ্যুৎ কিনতে হাসিনা সরকারের আমলে আদানি গ্রুপের সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি হয়েছিলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি)। চুক্তি অনুযায়ী আদানিদের বিদ্যুৎকেন্দ্রটি থেকে ২৫ বছর বিদ্যুৎ কিনবে বাংলাদেশ। গত বছরের এপ্রিল থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ করছে তারা। চুক্তি অনুযায়ী পিডিবির চাহিদা অনুসারে ১,৪৯৬ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করবে আদানিরা। এই চাহিদা পূরণ না করত্তে পারলে আদানিকেই জরিমানা দিতে হবে। এছাড়া বিদ্যুৎ না নিলেও আদানিকে বিদ্যুৎকেন্দ্রের ভাড়া পরিশোধ করতে হবে পিডিবিকে।

 

Latest article