মিড-ডে মিলে পড়ুয়াদের পাতে রান্নাপুজোর খাবার, অভিনব উদ্যোগ হাওড়ার প্রাথমিক স্কুলে

এক অভিনব উদ্যোগ নিল হাওড়ার একটি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। মিড-ডে মিলে খুদে পড়ুয়াদের পাতে দেওয়া হল রান্না পুজোর হরেকরকম খাবার।

Must read

সংবাদদাতা, হাওড়া : এক অভিনব উদ্যোগ নিল হাওড়ার (Howrah) একটি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। মিড-ডে মিলে খুদে পড়ুয়াদের পাতে দেওয়া হল রান্না পুজোর হরেকরকম খাবার। পড়ুয়ারা সবাই একসঙ্গে বসে মহানন্দে চেটেপুটে খেলেন দুপুরের ওই খাবার। হাওড়ার সিরাজবাটি চক্রের সোনামুই প্রাথমিক বিদ্যালয়ের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন অভিভাবক থেকে শুরু করে আমতা-১ নম্বর ব্লকের মিড-ডে মিল বিভাগের আধিকারিকরা। গ্রামবাংলায় ভাদ্র মাসের শেষে রান্নাপুজো বা অরন্ধন উৎসব একটি জনপ্রিয় লোকাচার।

আরও পড়ুন-উদ্বোধনে সাংসদ কাকলি, নারী-সুরক্ষায় বারাসত পুুলিশের উদ্যােগে চালু তেজস্বিনী

সেই উদ্দেশেই শুক্রবার ওই স্কুলে পড়ুয়াদের মিড-ডে মিলে রান্নাপুজোর সময় যা-যা খাওয়া হয়, তা দিয়ে খাওয়ানোর ব্যবস্থা করা হয়। প্রথামাফিক খাবারের মেনুতে ছিল ভাত, ডাল, মিক্সড সব্জির তরকারি, মাছ, আলু, কুমড়ো, বেগুন, পটল, ওল, নারকেল প্রভৃতি সব্জি ভাজা, নারকেল ও গুড়ের নারু, চালতার চাটনি। এত কিছুর আয়োজনে ছিলেন বিদ্যালয়ের দুই মিড-ডে মিল কর্মী, বিদ্যালয়ের পড়ুয়াদের অভিভাবক, প্রধান শিক্ষক সুমন্ত সাউ-সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা। সকলে সকাল সাতটা থেকে বিদ্যালয়ে উপস্থিত ছিলেন। রান্না চলে প্রায় দুপুর ১টা পর্যন্ত। এরপর স্কুলের খুদে পড়ুয়ারা সবাই একসঙ্গে বসে খাওয়া-দাওয়া করেন। অভিভাবকরা এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, পড়ুয়ারা সবাই খুব আনন্দে মিড-ডে মিল খেল। সবাই বেজায় খুশি। স্কুলের প্রধান শিক্ষক সুমন্ত সাউ জানান, পড়ুয়াদের মধ্যে রান্নাপুজোর আনন্দ ছড়িয়ে দিতেই আমাদের এই উদ্যোগ। অভিভাবকরাও আমাদের এই উদ্যোগে সর্বতোভাবে সাহায্য করেছেন।

Latest article