এসসি-এসটিরা অসুরক্ষিত মোদি জমানাতেই! বলছে কেন্দ্রের রিপোর্ট

Must read

দেওয়া হয়েছিল গাল ভরা প্রতিশ্রুতি। অথচ মোদির জমানাতেই সবচেয়ে অসুরক্ষিত এসসি এবং এসটিরা (SC-ST)। তফসিলি জাতি ও উপজাতিদের ওপর অত্যাচার ক্রমশ বৃদ্ধি পেয়েছে মোদি জমানাতেই। এমনটাই বলছে কেন্দ্রের রিপোর্ট।

দিন কয়েক আগে রেল বোর্ডের চেয়ারম্যান পদেও তফসিলি জাতিভুক্ত আধিকারিককে নিয়োগ করা হয়েছে। যা মন্ত্রকের ইতিহাসে আগে কখনও হয়নি। কিন্তু এরপরেও কেন্দ্রীয় সরকারি পরিসংখানি বলছে, মোদি জমানায় সবচেয়ে অসুরক্ষিত তফসিলি জাতি এবং উপজাতিভুক্তরা। বিশেষ করে দ্বিতীয় মোদি জমানার প্রথম ৪ মাত্রাছাড়া হারে বৃদ্ধি পেয়েছে তফসিলি জাতি এবং উপজাতিভুক্ত (SC-ST) মানুষের উপর অত্যাচারের ঘটনা।

আরও পড়ুন: মানুষের কথা ভেবে DVC-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী, চিঠি মোদিকে

এসসি সম্প্রদায়ের আক্রান্তের সংখ্যা- ২০১৯ সালে ৪৫ হাজার ৯৬১, ২০২০-তে ৫০ হাজার ২৯১, ২০২১-এ ৫০ হাজার ৯০০, ২০২২-এ ৫৭ হাজার ৫৮২। এসটি সম্প্রদায়ের আক্রান্তের সংখ্যা, ২০১৯ সালে ৭ হাজার ৫৭০, ২০২০-তে ৮ হাজার ২৭২, ২০২১-এ ৮ হাজার ৮০২, ২০২২-এ ১০ হাজার ০৬৪।

রিপোর্টে রয়েছে, আরও উদ্বেগজনক হল, শেষ বছরে শীর্ষে উত্তরপ্রদেশ, রাজস্থান এবং মধ্যপ্রদেশ এই তিন বিজেপি শাসিত রাজ্যই। উল্লেখযোগ্য বিষয় হল, সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের ওই পরিসংখ্যানই বলছে, উল্লিখিত ৪ বছরে বাংলায় এসসিদের উপর এই ঘটনা ক্রমশ কমেছে। ২০১৯ সালে যে সংখ্যা ছিল ১৪৫টি, বর্তমান সময়ে তা কমে হয়েছে ১০৪।

Latest article