কৃত্রিম অঙ্গ প্রদানে এল স্কচ পুরস্কার

সফল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নজিরবিহীন উদ্যোগ। অঙ্গহীনদের কৃত্রিম অঙ্গ প্রদানে উত্তর দিনাজপুর জেলা পেল স্কচ পুরস্কার।

Must read

অপরাজিতা জোয়ারদার, রায়গঞ্জ: সফল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নজিরবিহীন উদ্যোগ। অঙ্গহীনদের কৃত্রিম অঙ্গ প্রদানে উত্তর দিনাজপুর জেলা পেল স্কচ পুরস্কার। শনিবার নয়াদিল্লির সিলভার ওক হলে ৯৯তম স্কচ সামিটে এনডিসি সুরজিৎ পণ্ডিতের হাতে স্কচ পুরস্কার তুলে দেওয়া হয়। স্কচ পুরস্কারটি রাজ্য এবং সংস্থাগুলিকে প্রদত্ত সর্বোচ্চ স্বতন্ত্র সম্মান। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় জেলা প্রশাসনের উদ্যোগে ও জয়পুরের ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতির সহযোগিতায় বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য সহায়ক যন্ত্র প্রদান কর্মসূচি আয়োজিত হয়েছিল উত্তর দিনাজপুরে। জেলার মোট ৫টি স্থানে এই ক্যাম্প অনুষ্ঠিত হয়। রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, করণদিঘি, গোয়ালপোখর ১ ও ইসলামপুর মূলত এই পাঁচটি স্থান চিহ্নিত করে জেলা প্রশাসন।

আরও পড়ুন-ছবি তোলা হয়ে যেতেই রক্ত না দিয়ে উধাও, রক্তদানের নাটক বিজেপি নেতার!

জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনার উদ্যোগে ২৫ দিনের সময়সূচি ধার্য করা হয়। এর মধ্যে বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের জন্য তাঁদের প্রয়োজন অনুযায়ী সহায়ক যন্ত্র প্রদান করা হয়। অঙ্গহীনদের দেওয়া হয় কৃত্রিম অঙ্গ। শ্রবণ যন্ত্র, হুইলচেয়ার, ওয়াকার স্টিক-এর পাশাপাশি জয়পুর হ্যান্ড, ফুট-এর মাধ্যমে হাত-পা পেয়ে স্বাবলম্বী ভাবে চলাফেরার সুযোগ পেয়েছেন হাজার হাজার বিশেষভাবে সক্ষম মানুষ। প্রায় সাত হাজার মানুষ এই মহৎ উদ্যোগের জন্য উপকৃত হন। এই ক্যাম্পগুলি পরিচালনা করেছিল উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। শুধু তাই নয়, ক্যাম্পে আসার খরচ বহন করেছে সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প কন্যাশ্রী বিশ্বের দরবারে খ্যাতি পেয়েছে। এবার আরও একটি উদ্যোগ পেল স্কচ পুরস্কার। জেলার এমন সম্মানে স্বাভাবিকভাবেই খুশি উত্তর দিনাজপুরের বাসিন্দারা। প্রত্যেকেই রাজ্যের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

Latest article