বাহ কমরেড! টাকা পেলেই মুখপত্রে ‘উল্টো স্লোগান’, দ্বিচারিতা সিপিএমের

Must read

প্রতিবেদন : একেই বলে দ্বিচারিতা। সিপিএম দ্বিচারিতার আর এক নাম হয়ে উঠছে। ওরা মুখে এক কথা বলে, আর কাজে করে অন্য। সিপিএম মুখে বলছে পুজো নয়, উৎসব নয়। ফেসবুকে বিপ্লব করছে। আর নিজেদের পার্টির মুখপত্র গণশক্তিতে (Ganashakti) ফলাও করে বিজ্ঞাপন ছাপাচ্ছে, ‍‘দুর্গা পুজো উদযাপন করুন গৌরবের সাথে।’
বাহ, কমরেড! টাকা পেলেই উল্টো স্লোগান! মুখপত্রের প্রথম পাতা জুড়ে জ্যাকেট। নিজেদের আত্মাকে বিক্রি, আদর্শ বিক্রি। মানুষের আবেগ নিয়ে ছিনিমিনি খেলা। সিপিএমের এই দ্বিচারী মনোভাব নিয়ে সোশ্যাল মিডিয়ায় গর্জে উঠলেন তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ।

তিনি লেখেন, ‍‘দুর্গা পুজো উদযাপন করুন গৌরবের সাথে।’ আজ সিপিএমের মুখপত্র ‍‘গণশক্তি’র প্রথম পাতার জ্যাকেট বিজ্ঞাপন। ফেসবুকে বিপ্লব— পুজো নয়, উৎসব নয়। আর টাকা পেলে উল্টো স্লোগান কাগজে। কমরেড, এটা পার্টির কাগজ, বাণিজ্যিক নয়। টাকার জন্য আত্মাকে বিক্রি করা যায় না। কমরেড, এবার পুজোয় এই জুতো পরে উৎসবে শামিল হোন। ‘গণশক্তি’ টাকা নিয়ে স্লোগান ঠিক করে দিয়েছে। আর বাধা নেই। এই বামেদের চিনে নিন। মানুষকে আবেগ দিয়ে প্ররোচনা দেবে, আর টাকা নিয়ে কাগজের প্রথম পাতায় পার্টি লাইনের উল্টো স্লোগান প্রমোট করবে। দ্বিচারিতা একেই বলে।

আরও পড়ুন- ধস-বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর! আগামিকালই যাচ্ছেন মুখ্যমন্ত্রী

পুজোর মুখে সমস্ত সংবাদপত্রেই পুজোর বিজ্ঞাপন থাকে। কিন্তু কমরেডরা ভুলে গেলেন, গণশক্তি পার্টির মুখপত্র। তারপরও নীতি-আদর্শ জলাঞ্জলি দিয়ে শনিবারের ‘গণশক্তি’তে (Ganashakti) জুতোর বিজ্ঞাপন ছাপলেন, যাতে লেখা, ‘দুর্গাপুজো উদযাপন করুন গৌরবের সাথে।’ এই ধরনের দ্বিচারিতা এবারই প্রথম নয়, এর আগেও করেছে সিপিএম। ২০২৪-এ দেশের সাধারণ নির্বাচনের আগে নিজেদের পার্টির মুখপত্রে ফলাও করে ‘মোদি গ্যারান্টি’র বিজ্ঞাপন ছেপেছে তারা। তাই টাকা পেলে যে তারা নীতি-আদর্শ জলাঞ্জলি দিয়ে পার্টির মুখপত্রে উল্টো সুর গাইবেন, পুজো-উৎসবের স্লোগান তুলবেন, তা আর নতুন কী! কমিউনিস্টরা ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস করে না, তারপরও কী করে তাঁরা দলের মুখপত্রে দুর্গাপুজোয় মেতে ওঠার বিজ্ঞাপন দেন, তা নিয়ে প্রশ্ন উঠতে বাধ্য। রাজনৈতিক মহলে তো দ্বিচারিতার অভিযোগ উঠবেই। সেই প্রশ্ন এবং সেই বিচারিক আর অভিযোগী তুলেছেন প্রাক্তন সাংসদ। ফেসবুকে ‘পুজো নয়, উৎসব নয়’ বলে বিপ্লব করা কমরেডরা আবার সাফাই গাইছেন, সব কাগজেই তো বিজ্ঞাপন দেয়, গণশক্তিও দিয়েছে। এতে দোষের কী! দোষের এটাই যে, গণশক্তিটা পার্টির মুখপত্র। ওটা বাণিজ্যিক কাগজ নয়। তাই টাকা পেলেই নীতি-আদর্শ বিসর্জন দেওয়া যায় না। দলের নীতিবিরুদ্ধ উল্টো স্লোগান কাগজে ছাপানো যায় না। প্রমাণিত, টাকার জন্য কমরেডদের দল সবকিছুই করতে পারে। নিজেদের আত্মাও বিক্রি করতে পারে!

Latest article