চা বাগানে রাজনৈতিক অশান্তির চেষ্টা: লেবার কমিশনারকে সমাধানের নির্দেশ মুখ্যমন্ত্রীর

Must read

কর্মনাশা বনধের সংস্কৃতি শেষ করে সমস্যার সমাধানে আলোচনাই যে শ্রেষ্ঠ পথ, তৃণমূল সরকারের আমলে বারবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) তা প্রমাণ করেছেন। সোমবার পাহাড়ের চা শ্রমিকরা কর্মবিরতির ডাক দিলেও রাজ্য প্রশাসন যে তা সমর্থন করে না তা স্পষ্টভাবে বলে দিলেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে লেবার কমিশনারের সঙ্গে বৈঠকেই সমাধান সূত্র মিলবে বলে আশ্বাস দিলেন তিনি। ইতিমধ্যেই রাজ্যের শ্রম দফতরকে নবান্ন থেকে চা শ্রমিকদের সমস্যা সমাধানের নির্দেশ দেওয়া হয়েছে।

আগেও চা শ্রমিকদের সমস্যায় বারবার রাজ্য সরকার তথা রাজ্য শ্রম দফতরের চেষ্টায় সমাধান মিলেছে। যে পুজোর বোনাস নিয়ে পাহাড়ের চা শ্রমিকরা মালিক পক্ষের বিরুদ্ধে কর্মবিরতির ডাক দিয়েছেন, সেই বোনাস নিয়ে তরাই-ডুয়ার্সে কোনও সমস্যাই এবছর হয়নি। এপ্রসঙ্গে ইতিবাচক মত পোষণ করে মুখ্যমন্ত্রী সোমবার আশ্বাস দেন, “আমি এই বিষয়ে হস্তক্ষেপ করতে পারি না। লেবার কমিশনার ওদের সঙ্গে বসে ঠিক করবে। কেউ কেউ রাজনৈতিকভাবে এটাকে ব্যহত করার চেষ্টা করছে। লেবার কমিশনার চেষ্টা করছে। তরাই-ডুয়ার্স হয়ে গিয়েছে। পাহাড়টা আমি আশা করছি হয়ে যাবে।”

আরও পড়ুন- প্লাবিত নেপাল! মৃতের সংখ্যা বেড়ে প্রায় ২০০, ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে

পাহাড়ে ত্রিপাক্ষিক বৈঠক চারবার হওয়ার পরেও বোনাস সমস্যার সুরাহা হয়নি। এরপরই সোমবার কর্মবিরতি ডাকেন চা শ্রমিকরা। তবে সমস্যা যে দ্রুত সমাধান হবে তা নিয়ে আশাবাদী মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। সেই সঙ্গে রাজ্যের সরকার বনধ সমর্থন করে না বলে তিনি জানান, “আমি কোনও বনধ সমর্থন করি না। চা শ্রমিকদের দাবি, সেটা ওদের ত্রিপাক্ষিক বৈঠক চলছে। লেবার কমিশনার এসেছেন। তাঁরা সিদ্ধান্ত নেবেন।”

সোমবার পাহাড়ের চা বাগানগুলিতে কাজ বন্ধ থাকার পরই নবান্ন থেকে বার্তা যায় উত্তরে। শ্রম দফতরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের সঙ্গে কথা বলেন মুখ্যসচিব। সেই বার্তার পরেই লেবার কমিশনার চা শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে ফের সমাধান সূত্রের খোঁজে বৈঠকের প্রক্রিয়া শুরু করেন।

Latest article