সেরার মুকুট বাংলার, মহিলাদের মালিকানাধীন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ শীর্ষে, বলছে কেন্দ্র

ভারতের মোট জাতীয় উৎপাদন (জিডিপি)র কমপক্ষে ৩০ শতাংশ এই ক্ষেত্র থেকে আসে এবং মোট রফতানির ৪৫ শতাংশের বেশি দায়িত্ব নেয় এই জাতীয় সংস্থাগুলি

Must read

দেশের অর্থনীতির (Indian economy) একপ্রকার ‘অক্সিজেন’ অতিক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পক্ষেত্র (এমএসএমই)। ভারতের মোট জাতীয় উৎপাদন (জিডিপি)র কমপক্ষে ৩০ শতাংশ এই ক্ষেত্র থেকে আসে এবং মোট রফতানির ৪৫ শতাংশের বেশি দায়িত্ব নেয় এই জাতীয় সংস্থাগুলি। এবার ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রক দ্বারা প্রকাশিত MSME বার্ষিক রিপোর্ট জানাচ্ছে ২০২৩-২৪ সালে পশ্চিমবঙ্গ, মহিলাদের মালিকানাধীন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ল্যান্ডস্কেপে শীর্ষ স্থান দখল করে নিয়েছে, যা শিল্প ক্ষেত্রে বাংলার জন্য গৌরবের।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রী কথা রাখলেন, চেক পেলেন ক্ষতিগ্রস্তরা

এই মর্মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের সোশ্যাল হ্যান্ডেলে লেখেন, ”দেবীপক্ষের প্রাক্কালে ঘোষণা করতে পেরে আমি গর্বিত যে ভারত সরকারের MSME মন্ত্রক দ্বারা প্রকাশিত MSME বার্ষিক প্রতিবেদনে ২০২৩-২৪ সালে পশ্চিমবঙ্গ মহিলাদের মালিকানাধীন ল্যান্ডস্কেপে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই) শীর্ষ স্থান গ্রহণ করেছে। বাংলা সারা দেশের মধ্যে মহিলাদের মালিকানাধীন সমস্ত MSME-তে প্রথম স্থান অধিকার করেছে, যা পরিসংখ্যানগত ভাবে ২৩.৪২%৷”

আরও পড়ুন-মহালয়াতেই নেত্রীর কথায় ও সুরে পুজোর অ্যালবাম ‘অঞ্জলি’

তিনি আরও লেখেন, ”এই চিত্রটি নারী ক্ষমতায়নে পশ্চিমবঙ্গের প্রগতিশীল দৃষ্টিভঙ্গি তুলে ধরে এবং রাজ্যের অর্থনৈতিক উন্নয়নে তারা যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেটা প্রকাশ করে।”

 

Latest article