আন্তর্জাতিক কলকাতা বইমেলার দিন ঘোষণা! রেকর্ড সংখ্যায় ভিড়ের সম্ভাবনা

Must read

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজা হলে দ্বিতীয় শ্রেষ্ঠ উৎসব হল আন্তর্জাতিক কলকাতা বইমেলা। গতকাল, বৃহস্পতিবার কলকাতা বইমেলার (Kolkata Book Fair 2025) দিন ঘোষণা করল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। ৪৮তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হবে ২০২৫ সালের ২৮ জানুয়ারি থেকে। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ইতিমধ্যেই সমস্ত পাবলিশার্সদের এবং অন্যান্য দ্রব্যের স্টলের জন্য আবেদনের দিন জানিয়ে দেওয়া হয়েছে গিল্ডের তরফে।

গতকাল রাতে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পক্ষ থেকে ফেসবুক লাইভ করে বইমেলার কথা ঘোষণা করা হয়েছে। সেখানে ছিলেন গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে, সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় এবং গিল্ডের সদস্য সুদীপ্ত দে। সুধাংশুবাবু জানান, এবার ২৮ জানুয়ারি থেকে আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হবে। পুজোর সময় আমরা সকলকে এই আনন্দের খররটি জানালাম। আমরা শুক্রবার থেকেই বইমেলার প্রস্তুতিও শুরু দিচ্ছি। যাঁরা স্টল নেন, তাঁদের আবেদনের চিঠি শুক্রবার থেকেই নেওয়া হবে। ৩০ অক্টোবর পর্যন্ত আবেদন নেওয়া হবে। পুজোর ছুটির দিন বাদ থাকবে। ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, পুজোর মতো বইমেলাও উৎসব। আমরা আশা করছি, এবার কলকাতা বইমেলায় রেকর্ড ভিড় হবে। নির্বাচন এবং পরীক্ষার জন্য গত বছর কিছুটা সময় এগিয়ে আনা হয়েছিল বইমেলার। মেলা জানুয়ারি মাসের শেষের দিকেই হয়। এবার ২৮ জানুয়ারি থেকে বইমেলা শুরু হচ্ছে। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।’

আরও পড়ুন- এমএসএমইগুলিকে নিয়ে কর্মশালা রাজ্যের

গত বছর মাসের একদম শেষের দিকে বইমেলা ছিল বলে কিছুটা কমে গিয়েছিল বিক্রি। এবার মাসের শুরুর বইমেলা থাকছে। ফলে, সাধারণ মানুষ হাত খুলে বই কিনতে পারবেন বলে মনে করছে কর্তৃপক্ষ। প্রতিদিন বেলা একটা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে বইমেলা। রবিবার এবং ছুটির দিনগুলিতে বইমেলা (Kolkata Book Fair 2025) চলবে রাত ৯টা পর্যন্ত। ৪৭তম কলকাতা বইমেলার থিম কান্ট্রি ছিল ব্রিটেন। এবার বইমেলার থিম কান্ট্রি কী হতে চলেছে তা এখনও জানা যায়নি।

 

Latest article