দামোদর নদে ধরা পড়ল ইলিশ, উঠল নিলামে

অবশেষে এত বছর পর দামোদর (Damodar) নদে ইলিশ মাছ ধরা পড়েছে। প্রায় দুই দশক পরে দামোদর নদে আবার ইলিশ মাছের দেখা পাওয়া গেল।

Must read

অবশেষে এত বছর পর দামোদর (Damodar) নদে ইলিশ মাছ ধরা পড়েছে। প্রায় দুই দশক পরে দামোদর নদে আবার ইলিশ মাছের দেখা পাওয়া গেল। একটি মাছ জালে ধরা পড়েছে বলে খবর আর সেটিকে নিলাম করা হয়। কিন্তু প্রশ্ন হল দামোদরের মিষ্টি জলে ইলিশ কীভাবে মাছ চলে এল। জানা গিয়েছে, পূর্ব বর্ধমানের জামালপুরে দামোদর নদে এই ইলিশ মাছ ধরা পড়ে। শুক্রবার সকালে দামোদরের এই ইলিশ মাছ দেখতে ভিড় জমে যায় আড়তে। ইলিশ মাছটি প্রায় ১ কেজি ওজনের। নিলামে ইলিশের দর শুরু হয় ১২০০ টাকা থেকে। ২১০০ টাকায় সেই ইলিশ বিক্রি হয়। জামালপুরের স্থানীয় মাছ ব্যবসায়ীদের দাবি, কমপক্ষে ২০ বছর আগে দামোদরে ইলিশের দেখা পাওয়া গেলেও এতো বছর নদে রুপোলি শস্যর দেখা পাওয়া যায় নি।

আরও পড়ুন-আজ থেকে গঙ্গার নিচে অতিরিক্ত মেট্রো পরিষেবা

প্রসঙ্গত, কিছুদিন আগে ডিভিসির বাঁধ থেকে জল ছাড়ার ফলে জামালপুরে বন্যা পরিস্থিতি তৈরি হয়। মনে করা হচ্ছে এই অবস্থায় নোনা জল থেকে মিষ্টি জলে ডিম পাড়তে আসা ইলিশ দামোদর নদে চলে এসেছে। মৎস্যজীবীদের দাবি, ইলিশ ঝাঁকে ঝাঁকে থাকে। একটি মাছ ধরা পড়েছে মানে আরও মাছ আসতে পারে। অন্যদিকে ভারতে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ মাছ আসছে। বেশ কয়েক দফায় ভারতে ঢুকেছে রুপোলি শস্য। ঢাকায় বাণিজ্য মন্ত্রকের নির্দেশে আগামী ১২ অক্টোবরের মধ্যে বাংলাদেশের মৎস্য ব্যবসায়ীদের ভারতে ইলিশ রফতানির সমস্তরকম প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বাংলাদেশে অন্তরবর্তী সরকার এসে জানিয়েছিল চলতি বছর ভারতে ইলিশ পাঠানো হবে না। পরে বৈদেশিক মুদ্রার ভাণ্ডারে টান পড়ায়, ইউনুসের সরকার ২৪২০ টন ইলিশ রফতানির ব্যবস্থা করে। ভারতে আসা প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২০০ টাকা (ভারতীয় মুদ্রায় ৮৩৭ টাকা)। বাংলাদেশ সরকার ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। তবে ভাইফোঁটায় পদ্মার ইলিশ আর নতুন করে আসবে না বাংলায়।

Latest article