পাকিস্তানকে হারিয়ে প্রথম পয়েন্ট, বোলারদের দাপটে সহজ জয়

পাকিস্তান ১০৫/৮ (২০ ওভার) ভারত ১০৮/৪ (১৮.৫ ওভার)

Must read

দুবাই, ৬ অক্টোবর : পাকিস্তানকে (India vs Pakistan) ৬ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপে প্রথম পয়েন্ট পেল ভারত। টি-২০ বিশ্বকাপে সবমিলিয়ে মোট ৬ বার ভারত পাকিস্তানকে হারাল। হার দুটি ম্যাচে। কিন্তু এমন দাপুটে জয়েও প্রশ্ন থেকে গেল ওপেনিং নিয়ে। আরও একটি ম্যাচে ব্যর্থ হলেন স্মৃতি মান্ধানা। তিনি সাদিয়া ইকবালের বলে ফিরে যান ৭ রানে। ভারত প্রথম উইকেট হারায় পঞ্চম ওভারেই, ১৮ রানে।
আরও বড় প্রশ্ন অধিনায়ক হরমনপ্রীত কৌরকে নিয়ে। জেতার জন্য যখন আর ৩ রান বাকি, তখন স্টেপ আউট করে মারতে গিয়ে ব্যালান্স হারিয়ে পড়ে গিয়ে ঘাড়ে চোট পেয়েছেন তিনি। ২৯ নট আউট অবস্থায় হরমনপ্রীত মাঠ থেকে বেরিয়ে যান। পরের ম্যাচে তিনি খেলতে পারেন কি না সেটা এখন প্রশ্ন। বাকি রান অবশ্য দীপ্তি (৭ নট আউট) ও সজনা (৪ নট আউট) মিলে তুলে দিয়েছেন।
নিউজিল্যান্ডের কাছে হারের পর টুর্নামেন্টে টিকে থাকতে জিততেই হত ভারতকে (India vs Pakistan)। বোলাররা বিপক্ষকে ১০৫ রানে আটকে দেওয়ায় সহজ টার্গেট ছিল ভারতীয় ব্যাটারদের সামনে। স্মৃতি শুরুতেই আউট হয়ে যাওয়ায় যে চাপ এসেছিল, সেটা কেটে যায় শেফালি ভার্মা ও জেমাইমা রডরিগেজের ব্যাটে। দু’জনের জুটিতে ৪৪ রান ওঠার পর শেফালি ওমাইমার বলে ফেরত যান ৩২ রানে।
জেমাইমা করেছেন ২৩ রান। এরপর রিচা ঘোষ (০) ফতিমার সামনে প্রথম বলেই আউট হয়েছেন। তবে ভারত জিতলেও সহজ টার্গেটের সামনে এত গুটিয়ে থাকার দরকার ছিল না। বরং আর একটু আগে খেলা শেষ করতে পারলে রান রেট ভাল থাকত ভারতের।

আরও পড়ুন- নারী সুরক্ষায় মণ্ডপে মণ্ডপে ঘুরবে উইনার্স বাহিনী, পিঙ্ক মোবাইল ভ্যান

নিউজিল্যান্ডের কাছে হারের পর এই ম্যাচ জিততেই হত ভারতকে। আর এরকম চাপের ম্যাচে রান তাড়া করাটাই দস্তুর। হরমনপ্রীতের জন্য কাজটা সহজ করে দেয় পাকিস্তান। তাদের অধিনায়ক ফতিমা শেখ সানা টসে জিতে আগে ব্যাটিং নেন। মুশকিল হচ্ছে যে, পাকিস্তান প্রথম ম্যাচে জিতলেও ভারতের বিরুদ্ধে তাদের জয়ের রেকর্ড ভাল নয়। সেই ধারা বজায় থাকল রবিবারও।
রেণুকার প্রথম ওভারে গুল ফিরোজা (০) যখন রেণুকার বলে ফিরে গেলেন, বোর্ডে রান মোটে ১। সেখান থেকে পরপর উইকেট হারিয়েছে পাকিস্তান। রেণুকার সঙ্গে শ্রেয়াঙ্কা, দীপ্তি, অরুন্ধতী মিলে শুরু থেকে চেপে ধরেন পাকিস্তানকে। ফলে একটা সময় তারা ৪১ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসেছিল। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের উইকেটে বোলারদের জন্য কোনও সুবিধা নেই। কিন্তু ফিরোজার মতো মুনিবা (১৭), সিদরা (৮), ওমাইমাও (৩) তাড়াতাড়ি আউট হয়েছেন।
পাকিস্তান শেষপর্যন্ত ২০ ওভারে ১০৫/৮-এর বেশি তুলতে পারেনি। নিদা দার সবথেকে বেশি ২৮ রান করেছেন। ভারতীয় বোলারদের মধ্যে অরুন্ধতী ১৯ রানে ৩ উইকেট নিয়েছেন।

Latest article